bangla news

জঙ্গি কার্যক্রমে অর্থের উৎস সন্ধানের নির্দেশ আইনশৃঙ্খলা বাহিনীকে

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-০৫ ৬:৫৭:৫২ এএম

আইনশৃঙ্খলা বাহিনীকে জঙ্গি কার্যক্রমে অর্থের উৎস খুঁজে বের করার নির্দেশ দেওয়া হয়েছে। জঙ্গিবাদ ও সন্ত্রাসী কার্যক্রম নির্মূলে আন্তঃমন্ত্রণালয় প্রতিনিধি নিয়ে গঠিত কমিটির সপ্তম বৈঠকে মঙ্গলবার এ সিদ্ধান্ত নেয়।

ঢাকা: আইনশৃঙ্খলা বাহিনীকে জঙ্গি কার্যক্রমে অর্থের উৎস খুঁজে বের করার নির্দেশ দেওয়া হয়েছে।

জঙ্গিবাদ ও সন্ত্রাসী কার্যক্রম নির্মূলে আন্তঃমন্ত্রণালয় প্রতিনিধি নিয়ে গঠিত কমিটির সপ্তম বৈঠকে মঙ্গলবার এ সিদ্ধান্ত নেয়।

বৈঠক শেষে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী জানান, জঙ্গিবাদ ও সন্ত্রাসী কার্যক্রম নির্মূলে কমিটির সপ্তম বৈঠকে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এজন্য তৃণমূল পর্যায়ের (গ্রামের) মানুষকে সচেতন করতে আনসার ও ভিডিপির ৩২ জন পুরুষ ও ৩২ জন নারীকে প্রশিক্ষণ দেওয়া হবে। আল-কোরআনের আলোকে ও ইসলামী দৃষ্টিভঙ্গীর ভিত্তিতে ইসলামিক ফাউন্ডেশন এই প্রশিক্ষণ দেবে।

তিনি জানান, স্কুল-কলেজের শিক্ষার্থীদের কাছে জঙ্গিবাদ ও সন্ত্রাসী কার্যক্রম নির্মূল সংক্রান্ত বইপত্র ও প্রচারপত্র শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে পৌঁছানো হবে। ইসলামিক ফাউন্ডেশনের মাধ্যমে প্রতিটি মসজিদের ইমামদের এ সংক্রান্ত বই দেওয়া হবে যাতে ইমামরা এ বিষয়ে মুসল্লিদের সচেতন করতে পারেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, ‘জঙ্গি ও সন্ত্রাস বিরোধী তথ্যচিত্র, শর্ট ফিল্ম প্রস্তুত করা আছে। প্রতি সপ্তাহে এগুলো প্রচারের জন্য বিটিভিসহ (বাংলাদেশ টেলিভিশন) সব ইলেকট্রনিক মিডিয়াকে তথ্য মন্ত্রণালয়ের মাধ্যমে অনুরোধ জানানো হবে। এসব তথ্যচিত্র ও শর্ট ফিল্ম প্রত্যন্ত অঞ্চলেও প্রচার করা হবে।

আওয়ামী লীগের সন্ত্রাসীদের বিরুদ্ধে কি ব্যবস্থা নেওয়া হবে জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, ‘দলীয় বা দলের নামে যারা শান্তি বিঘ্নিত করবে ও মানুষের চলাচলে অস্থিতিশীল পরিবেশ সৃষ্টি করবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে অনেক আগেই  নির্দেশ দেওয়া আছে।’

বিএনপিকে ইঙ্গিত করে প্রতিমন্ত্রী বলেন, আগের সরকারের মদদে জঙ্গিবাদ ও সন্ত্রাসী কার্যক্রমের উত্থান ঘটে। ২১ আগস্ট বোমা হামলা, ১০ ট্রাক অস্ত্র, সাবেক অর্থমন্ত্রী শাহ এমএস কিবরিয়া হত্যাকাণ্ড ও আহসান উল্লাহ মাস্টার হত্যাকাণ্ড আগের সরকারের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ঘটেছে।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-10-05 06:57:52