ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রসিক কাউন্সিলর শিপলু সাময়িক বরখাস্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩১ ঘণ্টা, মে ১৬, ২০২৩
রসিক কাউন্সিলর শিপলু সাময়িক বরখাস্ত জাকারিয়া আলম শিপলু

রংপুর: রংপুর সিটি করপোরেশনের (রসিক) ১৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর জাকারিয়া আলম শিপলুকে তার পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করেছে স্থানীয় সরকার বিভাগ।  

শিপলু মেট্রোপলিটন তাজহাট থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

মঙ্গলবার (১৬ মে) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ থেকে জারি করা এক প্রজ্ঞাপনে তাকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়।

স্থানীয় সরকার বিভাগের প্রকাশিত প্রজ্ঞাপনে বলা হয়, রংপুর সিটি করপোরেশনের ১৫ নম্বর সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর জাকারিয়া আলমের বিরুদ্ধে রংপুর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দায়েরকৃত সি.আর ১৭২/১৭ নং মামলায় গত ২০/০২/২০২৩ তারিখের রায়ে আদালত দণ্ডবিধি, ১৮৬০ এর ৪২০ ধারায় দোষী সাব্যস্তক্রমে এক বছর সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন। তাকে তার স্বীয় পদ থেকে অপসারণের লক্ষ্যে স্থানীয় সরকার (সিটি কর্পোরেশন) আইন, ২০০৯ ধারা ১৩ এর উপ-ধারা (৩) এর অধীন কার্যক্রম আরম্ভ শুরু হয়েছে (স্মারক নম্বর:৮৬.০০.০০০০.০১.২৭.০১৮,২০১৫-২৬৩)।  

রসিকের ১৫ নম্বর সাধারণ আসনের কাউন্সিলর জাকারিয়া আলমকে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ ধারা ১২ এর উপ-ধারা (১) অনুযায়ী তার স্বীয় পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।  

স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ জহিরুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ আদেশ দেওয়া হয়েছে। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

এর আগে ৭ এপ্রিল রাত সাড়ে ৯টায় নগরীর বিনোদপুর রেলক্রসিং এলাকার বাড়ি থেকে তাকে গ্রেপ্তার করা হয়। কাউন্সিলর জাকারিয়া আলম শিপলু সড়ক ও জনপথ বিভাগের জমি জালিয়াতি করে রেজিস্ট্রি বায়না দলিল করা সংক্রান্ত মামলায় এক বছর দণ্ডপ্রাপ্ত ও একাধিক মামলার ওয়ারেন্টভুক্ত আসামি।

৮ এপ্রিল দুপুর সোয়া একটার দিকে রংপুর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হয় তাকে। সেখানে চারটি ওয়ারেন্টভুক্ত মামলার মধ্যে তাকে তিনটিতে জামিন দেওয়া হলেও একটিতে জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানো হয়। পরবর্তীতে তিনি জামিনে ছাড়া পান।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, মে ১৬, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।