bangla news

ঢাকায় পানির স্তর নামছে প্রায় ৩ মিটার: সংসদে আশরাফ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-০৫ ৬:০৩:০৯ এএম

প্রতি বছর ঢাকায় ভূ-গর্ভস্থ পানির স্তর ২ থেকে ৩ মিটার নিচে নেমে যাচ্ছে বলে সংসদে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

ঢাকা: প্রতি বছর ঢাকায় ভূ-গর্ভস্থ পানির স্তর ২ থেকে ৩ মিটার নিচে নেমে যাচ্ছে বলে সংসদে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম।

মঙ্গলবার সংসদে প্রশ্ন-উত্তরে তিনি বলেন, ‘বর্তমানে রাজধানী ঢাকায় ওয়াসার পানি সরবরাহে ভূ-গর্ভস্থ নির্ভরশীলতা শতকরা ৮৭ ভাগ এবং ভূ-উপরিস্থ নির্ভরশীলতা ১৩ ভাগ।’

মন্ত্রী আরও জানান, রাজধানীর বিভিন্ন এলাকায় ভূ-গর্ভস্থ পানির গভীরতা বিভিন্ন রকম। যেমন- মতিঝিলে ভূ-গর্ভস্থ পানির অবস্থান ৬৩ থেকে ৬৫ মিটার গভীরে। আবার খিলগাঁওয়ে ৮০ থেকে ৮২ মিটার, উত্তরায় ৩০ থেকে ৩১ মিটার, বনানীতে ৬০ থেকে ৭০ মিটার এবং মিরপুরে ৭০ থেকে ৭২ মিটার।

সৈয়দ আশরাফ বলেন, ‘প্রতিবছর ভূ-গর্ভস্থ পানির স্তর ২ থেকে ৩ মিটার করে নিচে নেমে যায়।’

তিনি আরও বলেন, ‘চট্টগ্রাম শহরে ওয়াসার পানি সরবরাহের ক্ষেত্রে শতকরা ৪৫ ভাগ ভূ-উপরিস্থ এবং ৫৫ ভাগ ভূ-গর্ভস্থ পানির ওপর নির্ভরশীল। বর্তমানে চট্টগ্রামে ভূ-গর্ভস্থ পানির গড় অবস্থান ১২.২ মিটার।

প্রতি বছর চট্টগ্রামে ভূ-গর্ভস্থ পানির স্তার ০.৩০ মিটার নিচে নেমে যায় বলে জানান মন্ত্রী।

বাংলাদেশ সময়: ১৬৪০ ঘণ্টা, অক্টোবর ০৫, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2010-10-05 06:03:09