ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাদারীপুরে দেশের বৃহত্তম মেরিটাইম ইনস্টিটিউটের উদ্বোধন জুনে: শাজাহান খান

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, মে ৮, ২০২৩
মাদারীপুরে দেশের বৃহত্তম মেরিটাইম ইনস্টিটিউটের উদ্বোধন জুনে: শাজাহান খান

মাদারীপুর: চট্টগ্রামের পর দ্বিতীয় ও দেশের সর্ববৃহৎ মেরিটাইম ইনস্টিটিউট নির্মাণ করা হয়েছে মাদারীপুরে। যেখানে প্রতিবছর ৬শ নাবিক-ক্রুর প্রশিক্ষণ নেওয়ার সুযোগ পাবে।

চলতি মাসের শেষে অথবা আগামী জুনে এর উদ্বোধন হবে বলে জানিয়েছেন মাদারীপুর-২ আসনের সংসদ সদস্য ও সাবেক নৌপরিবহন মন্ত্রী শাজাহান খান। সোমবার (৮ মে) সকালে মাদারীপুরের দুধখালীর ‘এওজ’-এর প্রকল্প এলাকা পরিদর্শন শেষে তিনি এ কথা বলেন।

শাজাহান খান বলেন, দেশে ও বিদেশে জাহাজে কর্মরত নাবিক ও ক্রু-দের প্রশিক্ষণের জন্য ৭৬ কোটি টাকা ব্যয়ে এই প্রতিষ্ঠান নির্মাণ করা হয়েছে। এখানে প্রতিবছর দুটি গ্রুপে ৬শ’ শিক্ষার্থী ভর্তি হতে পারবে। যারা বিদেশে জাহাজে চাকরি করে, তারা ১০ বছর চাকরি করলে ১০ কোটি টাকা দেশে নিয়ে ফিরতে পারে। এখান থেকে যারা প্রশিক্ষণ নেবে তারাও ভাল আয় করবে। প্রশিক্ষণার্থীর জন্য থাকা-খাওয়া ও খেলাধুলারও সু-ব্যবস্থা রয়েছে প্রতিষ্ঠানটিতে।

সাবেক এই নৌপরিবহন মন্ত্রী আরও বলেন, শুধু ছেলে নয়, মেয়েরাও এখান থেকে প্রশিক্ষণ নিতে পারবে। যা থেকে দেশের আর্থিক উন্নয়ন হবে। মাত্র ৬ মাসের কোর্সে ভর্তি হয়ে প্রশিক্ষণ নিলে খুব সহজেই জাহাজে কাজ করে বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব। দেশের ১১ হাজার নাবিক বিভিন্ন দেশে কর্মরত রয়েছে, এছাড়া ৬ হাজার ক্রু চাকরি করছে। যারাই প্রশিক্ষণ নিয়েছে, কেউ বেকার বসে নেই। সবারই চাকরি হয়েছে।

এ সময় মাদারীপুরের জেলা প্রশাসক মোহাম্মদ মারুফুর রশিদ খান, চট্টগ্রাম মেরিটাইম ইনস্টিটিউটের অধ্যক্ষ আতাউর রহমান, গণপূর্ত বিভাগ মাদারীপুরের নির্বাহী প্রকৌশলী কামরুল ইসলাম খান, অতিরিক্ত জেলা প্রশাসক ঝোটন চন্দ, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাখাওয়াত হোসেন সেলিম প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, মে ৮, ২০২৩
এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।