ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাথরঘাটায় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে তিনজন আটক

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১৬ ঘণ্টা, মে ৮, ২০২৩
পাথরঘাটায় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে তিনজন আটক

পাথরঘাটা (বরগুনা): বরগুনার পাথরঘাটা উপজেলায় মানবতাবিরোধী অপরাধের অভিযোগে তিনজনকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব-৪)।  

সোমবার (৮ মে) ভোরের দিকে পাথরঘাটা উপজেলার নিজ নিজ বাড়ি থেকে তাদের আটক করা হয়।

আটকরা হলেন- চরদুয়ানী ইউনিয়নের ছহেরাবাদ এলাকার ফজলুল হক খান (৭০), মো. ইউসুফ আলী (৭৫) এবং পাথরঘাটা সদর ইউনিয়নের ছোট টেংড়া এলাকার আব্দুর রাজ্জাক (৬৯)।  

এর আগে ২০১৭ সালের রোববার (২২ মে) বরগুনার পাথরঘাটা উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার আব্দুল মান্নান হাওলাদার, ভাই আবদুর রাজ্জাক, বোন জামাতা হযরত আলীসহ চার থেকে পাঁচজন খাকি পোশাকধারী ও পাঁচ থেকে সাতজন অজ্ঞাত সাদা পোশাকধারীকে আসামি করে মামলা কর হয়। মামলা নম্বর সিআর-১২২/২০১৭। আটকদের মধ্যে আব্দুর রাজ্জাকের নাম মামলায় উল্লেখ থাকলেও ফজলুল হক খান ও ইউসুফ আলীর নাম ছিল না।

মামলার বাদী মিজানুর রহমান আবু কাঁঠালতলী ইউনিয়নের তালুকের চরদুয়ানী গ্রামের শহীদ বীর মুক্তিযোদ্ধা মতিয়ার রহমানের ছেলে। তিনি ৩০২/৩৪/ ৩৮০/৩৫৪/ ৪৩৬/২০১ ধারায় পাথরঘাটা জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে আবেদন করলে দীর্ঘ আইনি পর্যালোচনা শেষে ওইদিন বিকেলে সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মো. রেজওয়ানুজ্জামান মামলাটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে স্থানান্তরের আদেশ দেন।  ট্রাইব্যুনালের মামলা নম্বর: ০৮/২০১৯।

মামলার আবেদনে বলা হয়, ১৯৭১ সালের ২৯ জুন মামলার ৪ নম্বর সাক্ষী মুক্তিযোদ্ধা চিত্তরঞ্জন অধিকারীকে রাজাকার জালালের বাড়ির সামনে ওয়াপদার ওপরে বসে হত্যার উদ্দেশ্যে গলায় ছুড়ি চালায়। পরদিন ৩০ জুন চিত্তরঞ্জন অধিকারীকে হত্যা করতে না পেরে আপন চাচা সুরেন্দ্র নাথ অধিকারীকে হত্যা করে লাশ গোপন করে ফেলে। ১৮ আগস্ট বাদীর বাবা মতিয়ার রহমান ও ১ নম্বর সাক্ষী মনমথ রঞ্জন মিস্ত্রীর বাবা মনোহর মিস্ত্রী চাচা কর্নধর মিস্ত্রীকে‌ দিনের বেলা গুলি করে হত্যা করে। পরে মনোহরের বাড়ি অগ্নিসংযোগ করে ব্যাপক ক্ষতিসাধন করে।

মামলার বাদী মিজানুর রহমান আবু বলেন, বাবা হারা আজ ৫২ বছর। স্বাধীনতা যুদ্ধের সময় আমার বাবাসহ প্রতিবেশী দুই ভাইকে গুলি করে নির্মমভাবে হত্যা করে। দীর্ঘদিন পর হলেও সেই অপরাধীদের গ্রেফতার করা হয়েছে। আমরা দৃষ্টান্তমূলক বিচার দাবি করছি।

তিনি আরও বলেন, এ বিচার দ্রুত কার্যকরের জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ চাই।

পাথরঘাটা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. শাহ আলম হাওলাদার বলেন, র‍্যাব তিনজনকে থানায় নিয়ে এসেছে, আইনি প্রক্রিয়া শেষে তাদের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল হাজির করবেন বলে জানা‌ যায়।

আটকের বিষয় নিশ্চিত করে র‌্যাব-৪ এর কোম্পানি অধিনায়ক লেফটেন্যান্ট কমান্ডার মোহাম্মদ আরিফ হোসেন বলেন, যুদ্ধাপরাধ মামলায় তিনজনকে আটক করা হয়েছে। এর চেয়ে বেশি কিছু বলা যাচ্ছে না বলে মিডিয়া কর্মকর্তার সঙ্গে কথা বলার জন্য পরামর্শ দেন।
র‌্যাব-৪ এর মিডিয়া কর্মকর্তার সরকারি ফোনে একাধিকবার ফোন দিলেও রিসিভ করেননি।

পাথরঘাটা উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার এম.  খালেক বলেন, দীর্ঘ বছর পর হলেও যুদ্ধাপরাধীদের গ্রেফতার করা হয়েছে। আমরা এর দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করছি।

বাংলাদেশ সময়: ১১১৪ ঘণ্টা, মে ০৮, ২০২৩/আপডেট: ১৬৫৬ ঘণ্টা
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।