ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

মানুষের আস্থা অর্জনই মত প্রকাশের স্বাধীনতাকে সংহত করে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, মে ৩, ২০২৩
মানুষের আস্থা অর্জনই মত প্রকাশের স্বাধীনতাকে সংহত করে

ঢাকা: বাংলাদেশের সংবিধানে স্পষ্টভাবে চিন্তা, বিবেক ও মত প্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার কথা বলা হলেও বাস্তব চিত্র সরলরৈখিক নয়। বাংলাদেশ এখনো পরিচালিত হচ্ছে ঔপনিবেশিক জামানার পুরনো আইন দিয়ে।

এর কোনো কোনো আইন সংবিধানে নিশ্চিত অধিকারকে নানাভাবে বাধাগ্রস্ত করে। দেশের সাধারণ মানুষের সঙ্গে সাংবাদিকদের সম্পর্ক আস্থার। এই আস্থা অর্জনই মত প্রকাশের স্বাধীনতার অধিকারকে সংহত করে।

বুধবার (৩ মে) জাতীয় প্রেসক্লাবে ইউনিয়ন কার্যালয়ে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে (একাংশ) আয়োজিত আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন। সভায় নেতৃবৃন্দ সাংবাদিকদের পেশাগত দায়িত্ব পালনে বাধা এমন আইনের ধারা তুলে ধরেন। পাশাপাশি সাংবাদিকদের পেশাদারিত্বের বিষয়ে সচেতনতার বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়।

আলোচনায় অংশ নিয়ে বিএফইউজের সাবেক সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, যেসব আইন অকেজো, সেগুলো বাতিল না করে ঘুম পাড়িয়ে রাখা হয়েছে প্রয়োজনে ব্যবহারের জন্য। আধুনিককালের ধ্যান-ধারণা নিয়ে দেশে নানা ধরনের গণমাধ্যমের বিকাশ ঘটলেও এদের সহায়তা দিতে সত্য মিথ্যা প্রমাণিত কোনো আইন এখনো প্রণীত হয়নি।

তিনি বলেন, সাংবাদিকদের সঙ্গে সরকার বা বিরোধী দলগুলোর সম্পর্ক সব সময়ই ভালোবাসা ও ঘৃণার। মালিকের সঙ্গে সম্পর্ক দেনা-পাওনার। আর সাধারণ মানুষের সঙ্গে সম্পর্কটি হচ্ছে আস্থার। এই আস্থা ভালো পেশাদারিত্ব দিয়েই অর্জন করতে হয়। এই আস্থা অর্জন করা গেলেই মত প্রকাশের স্বাধীনতার অধিকার অর্জন করা যায়। এই অর্জনটির ধারাবাহিক স্থায়িত্ব যদি দৃঢ়তা পায়, তাহলেই এই অর্জিত অধিকারটি মানবাধিকার সংহত করে।

ডিইউজের সিনিয়র সহ-সভাপতি এমএ কুদ্দুসের সভাপতিত্বে অনুষ্ঠিত সভা সঞ্চালনা করেন সাধারণ সম্পাদক আকতার হোসেন। আলোচনায় আরও অংশ নেন বিএফইউজের সাবেক মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া, ডিইউজের সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদ, সাবেক সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম ভূঁইয়া, বিএফইউজের কোষাধ্যক্ষ খায়রুজ্জামান কামাল, ডিইউজের সহ-সভাপতি মানিক লাল ঘোষ, যুগ্ম সম্পাদক খায়রুল আলম, কোষাধ্যক্ষ আশরাফুল ইসলাম, ঢাকা সাংবাদিক পরিবার বহুমুখী সমবায় সমিতির সভাপতি মোহাম্মদ আল মামুন, ঢাকা সাব-এডিটর কাউন্সিলের সভাপতি মামুন ফরাজী, ডিইউজের প্রচার ও প্রকাশনা সম্পাদক রাজু হামিদ, বিএফইউজের নির্বাহী পরিষদ সদস্য শেখ নাজমুল হক সৈকত প্রমুখ।

সভায় আরও উপস্থিত ছিলেন ডিইউজের আইন বিষয়ক সম্পাদক এস এম সাইফ আলী, দপ্তর সম্পাদক আমানউল্লাহ আমান, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক সাকিলা পারভীন, নির্বাহী পরিষদ সদস্য মহিউদ্দিন পলাশ, আনোয়ার হোসেন প্রমুখ।    

আলোচনা সভা শেষে ডিইউজে একাংশের সভাপতি সোহেল হায়দার চৌধুরী ও আকতার হোসেনের নেতৃত্বে জাতীয় প্রেস ক্লাব চত্বরে র‌্যালি অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়:২১৩৩ ঘণ্টা, মে ০৩, ২০২৩
এসএমএকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।