ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

জাতীয়

মিরপুরে জেএমবির নারী সদস্য গ্রেপ্তার

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, মে ৩, ২০২৩
মিরপুরে জেএমবির নারী সদস্য গ্রেপ্তার গ্রেপ্তার: প্রতীকী ছবি

ঢাকা: নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জামায়াতুল মুজাহিদীন বাংলাদেশের (জেএমবি) পলাতক ওয়ারেন্টভুক্ত এক নারী সদস্যকে গ্রেপ্তার করেছে পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)।

গ্রেপ্তার জঙ্গি সদস্য হলেন- উম্মে কুলসুম ওরফে তামান্না ওরফে পারুমীহে পারুল ওরফে আসিয়া।

উম্মে কুলসুম ময়মনসিংহ জেলার ফুলবাড়িয়া থানার মধ্য জোর বাড়িয়া কাচারী গ্রামের মৃত আব্দুল মালেকের মেয়ে। তার স্বামীর নাম আবু বক্কর সিদ্দিক।

বুধবার (৩ মে) ভোর ৫টার দিকে রাজধানীর মিরপুর-১২ নম্বরের সি ব্লক এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

এন্টি টেররিজম ইউনিটের পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মোহাম্মদ আসলাম খান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।  

তিনি জানান, তার বিরুদ্ধে কদমতলী থানায় তিনটি মামলা রয়েছে৷ এসব মামলায় তার বিরুদ্ধে পরোয়ানা রয়েছে।  

তিনি জানান, উম্মে কুলসুম ওরফে তামান্না ওরফে পারুমী ওরফে পারুল ওরফে আসিয়া ২০০৭ সালে সবুজ নামক এক ব্যক্তির মাধ্যমে জেএমবির সক্রিয় সদস্য আবু বক্কর সিদ্দিককে বিয়ে করেন। সেই থেকে সক্রিয়ভাবে তিনি জেএমবির কাজে অংশগ্রহণ করেন। পরে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী তার বিরুদ্ধে এ সংক্রান্তে ২০১০ সালে কদমতলী থানায় একটি মামলা করেন৷ তখন থেকেই তিনি পলাতক।

এটিইউর কর্মকর্তা আরও জানান, পলাতক থাকা অবস্থায় প্রথম দিকে কিছু দিন ঢাকার মগবাজারে তার এক বান্ধবীর (পেশা নার্স) বাসায় আত্মগোপনে থাকেন। পরে তিনি টঙ্গী এলাকায় বসবাস করে ইকরা মহিলা মাদরাসা, হুজুত আলী মাদরাসা ও দারুল উলুম মহিলা মাদরাসায় চাকরি করেন।

এ সময় উম্মে কুলসুম নিজের পরিচয়কে সম্পূর্ণরূপে আড়াল করার চেষ্টা করেন। তিনি তার প্রকৃত পরিচয় গোপন করে গ্রাম-সিটপাড়া, ইউপি-মির্জাপুর, থানা-গাজীপুর সদর, জেলা-গাজীপুরের ভোটার হন। গাজীপুর থেকে নিজ নামসহ বাবা-মায়ের নাম পরিবর্তন করে নতুন জন্মসনদ তৈরি করে ভোটার আইডি তৈরি করেন।  

এ ভোটার আইডিতে তার নাম আসিয়া বলে উল্লেখ রয়েছে। পরে সে আসিয়া নামে সবার কাছে পরিচয় দিতেন।  

সর্বশেষ তিনি মিরপুর ১২-তে আসিয়া নামে বসবাস শুরু করেন। তাকে আদালতে সোপর্দ করার কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান তিনি।  

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, মে ৩, ২০২৩
এসজেএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।