ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাঁপাইনবাবগঞ্জে এবারও থাকছে না আম পাড়ার ক্যালেন্ডার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩২ ঘণ্টা, মে ৩, ২০২৩
চাঁপাইনবাবগঞ্জে এবারও থাকছে না আম পাড়ার ক্যালেন্ডার

চাঁপাইনবাবগঞ্জ: আমের রাজধানী খ্যাত জেলা চাঁপাইনবাবগঞ্জে গত দুই বছরের মতো এবারও থাকছে না আম পাড়ার ক্যালেন্ডার বা সময়সূচি।  

আমচাষি, কৃষক, উদ্যোক্তা ও আম রপ্তানিকারকদের দাবির পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে জেলা প্রশাসন।

 

এতে বিভিন্ন জাতের আম পাকলেই গাছ থেকে পেড়ে বাজারজাত করতে পারবেন আমচাষিরা।  

বুধবার (০৩ মে) সকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে এ সিদ্ধান্তের কথা জানান জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন।  

ম্যাংগো ক্যালেন্ডার প্রণয়ন, নিরাপদ ও বিষমুক্ত আম উৎপাদন বিপণন ও বাজারজাতকরণের লক্ষ্যে অনুষ্ঠিত মতবিনিময় সভায় এ সিদ্ধান্ত হয়।  

সভায় জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন বলেন, আমচাষি, উদ্যোক্তা ও কৃষকদের দাবির পরিপ্রেক্ষিতে এবার আম ক্যালেন্ডার করা হচ্ছে না। তবে সব উপজেলায় আম বাজারজাতকরণ ও পরিবহনে সব ধরনের অনিয়ম রোধে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে। আম পরিবহনের সুবিধায় অবৈধ দখল উচ্ছেদ করে সড়ক ফাঁকা রাখা হবে। আম পরিবহনের সময় ট্রাক ভাড়া বেশি নিলে ও আমে অতিমাত্রায় রাসায়নিক ব্যবহার করলে কঠোরভাবে দমন করা হবে।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আহমেদ মাহবুব-উল-ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) পাপিয়া সুলতানা, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রওশন আলী, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (উদ্যান) মাসুদ আহমেদসহ জেলার বিভিন্ন উপজেলার আমচাষি, কৃষক, উদ্যোক্তা ও রপ্তানিকারকরা।  

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, মে ৩, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।