ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

সৌদির সঙ্গে মিল রেখে দিনাজপুরে ঈদ উদযাপন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৪ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
সৌদির সঙ্গে মিল রেখে দিনাজপুরে ঈদ উদযাপন

দিনাজপুর: সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুরের বেশ কয়েকটি উপজেলার কয়েকটি গ্রাম পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করেছেন।

দিনাজপুরের সদর উপজেলা, বিরামপুর, চিরিরবন্দর, বিরল, কাহারোলসহ জেলার বেশ কয়েকটি উপজেলায় সৌদিআরবের সঙ্গে মিল রেখে ঈদুল ফিতরের নামাজ আদায়ের কথা জানা গেছে।

শুক্রবার (২১ এপ্রিল) সকাল ৭টা ৪০ মিনিটে জেলা শহরের চারুবারুর মোড়স্থ পার্টি সেন্টারে ঈদুল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়।

দিনাজপুর বিরল উপজেলার ফ্যামিলি কেয়ার ইন্টারন্যাশনাল মাদরাসার প্রতিষ্ঠাতা পরিচালক মাওলানা আব্দুর রাজ্জআক এ নামাজে ইমামতি করেন।

নামাজে সদর উপজেলার বিভিন্ন স্থান থেকে আসা প্রায় ৩ শতাধিক মুসল্লি অংশগ্রহণ করেন। এই জামাতে পুরুষের পাশাপাশি নারীরাও নামাজ আদায় করেছেন।

 ঈদ জামাতের আয়োজকরা জানান,  সৌদি আরবের সঙ্গে মিল রেখে দিনাজপুরের সদর, চিরিরবন্দর, পার্বতীপুর, বিরামপুর ও কাহারোলের কিছু এলাকায় পবিত্র ঈদুল ফিতর উদযাপতি হয়েছে। গত ঈদে জেলার বিভিন্ন উপজেলায় ৪৪টি ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছিলো। আমরা ধারণা করছি এবার সেই সংখ্যা আরও বৃদ্ধি পাবে।

একদিন আগে ঈদ উদযাপনের কারণ জানাতে ঈদ জামাতের ইমাম আব্দুর রাজ্জাক বলেন, পৃথিবীর সমস্ত মানুষ আমরা এক আল্লাহর বান্দা ও এক  নবীর উম্মত। পৃথিবীর যেকোন ক্যালেন্ডারেও কিন্তু তারিখ, দিন, সপ্তাহ একই হয়। আজকে বাংলাদেশে যেমন শুক্রবার, সারা বিশ্বেও কিন্তু শুক্রবার। সময় নির্ধারণ হয় সূর্য দেখে আর তারিখ নির্ধারণ করা হয় চাঁদের উপর। যেহেতু চাঁদ একবার উদিত হয়ে গেছে সেটি পরের দিন আর নতুন করে উদিত হওয়ার কিছু নেই। একই দিনের বিভিন্ন সময়ে সূর্যের উপর নির্ভর করে সারা বিশ্বের বিভিন্ন দেশে ঈদ করা সম্ভব। আল্লাহ তায়ালা বলেছেন তোমরা ঐক্যবদ্ধভাবে রাসুলের সুন্নতকে আঁকড়ে ধর। আমরা সমস্ত মুসলিম উম্মা যেন বিচ্ছিন্নভাবে ঈদ পালন না করে একই দিনে ঈদের নামাজ আদায় করতে পারি আমরা সেই কামনা করছি।

নামাজে অংশ নেওয়া মুসল্লি রুহুল আমিন বলেন, আজকে আমরা পবিত্র ঈদুল ফিতরের নামাজ আদায় করলাম। বিশ্বের প্রায় অধিকাংশ দেশে আজকে ঈদুল ফিতর পালিত হচ্ছে। একই দিনে নামাজ আদায়ের মাধ্যমে আমাদের মুসলিমদের মধ্যে একতা বজায় থাকবে।

ইবনে মাসুদ নামে অপর এক মুসল্লি বলেন, ১৯৯৬ সালে লুনার ক্যালেন্ডার অনুযায়ী সারা বিশ্বে একই তারিখ হয়। শাওয়াল মাসের এক তারিখ হিসেবে আমরা আজকে ঈদ পালন করলাম। আমরা চাই সমস্ত মুসলিম উম্মা এক সাথে ঈদ পালন করে একতাবদ্ধ থাকবে।  

২০০৭ সাল থেকে দিনাজপুরের বিভিন্ন উপজেলায় সৌদি আরবের সঙ্গে মিল রেখে ঈদ উদযাপন করে আসছেন মুসল্লিদের একটি অংশ।  

বাংলাদেশ সময়: ১১০০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২৩
এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।