ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

জাতীয়

দেশের অর্থনীতিতে প্রভাব রাখছেন নারীরা: পলক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৭ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
দেশের অর্থনীতিতে প্রভাব রাখছেন নারীরা: পলক

নাটোর: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশের অর্থনীতিতে প্রভাব রাখছেন নারীরা। শুধু তাই নয়, শিক্ষা, স্বাস্থ্য কর্মসংস্থান, ব্যবসা-বাণিজ্য, শিল্প-সাহিত্য থেকে সব ক্ষেত্রেই নারীরা ভূমিকা রাখছে।

উন্নত বিশ্বের সমৃদ্ধির পেছনেও রয়েছে নারীদের অবদান অনেক। তাই নারীদের অবহেলা করার কিছু নেই।  

বর্তমানে পুরুষের পাশাপাশি নারীরাও এগিয়ে যাচ্ছে। সরকার দেশে নারী উদ্যোক্তা তৈরি করছে, যাতে আগামীতে স্মার্ট নারীরা স্মার্ট বাংলাদেশের নেতৃত্ব দিতে পারে, যোগ করেন তিনি।

বুধবার (১৯ এপ্রিল) দুপুরে সিংড়ায় নিজ বাসভবনে আইডিয়া প্রকল্পের আওতায় ৩৭ জন স্মার্ট নারী উদ্যোক্তার মধ্যে অনুদানের চেক বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহমুদা খাতুন এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।  

প্রতিমন্ত্রী বলেন, স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যে সারাদেশে ২৫ হাজার নারী উদ্যোক্তাকে অনুদান ও প্রশিক্ষণ দেওয়া হবে। এরই মধ্যে দুই হাজার নারী উদ্যোক্তাকে অনুদান দেওয়া হয়েছে। রংপুরের পীরগঞ্জ উপজেলার ২০ জন ও ঢাকায় ৩৫ জনকে অনুদান দেওয়া হয়েছে। আরও পাঁচ হাজার নারী উদ্যোক্তাকে অনুদান দেওয়া হবে।

পলক বলেন, আমাদের একটাই উদ্দেশ্য, সেটি হচ্ছে বঙ্গবন্ধুর স্বপ্নের বৈষম্যমুক্ত সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তোলা। সেই লক্ষ্য নিয়ে  ২০৪১ সাল নাগাদ শেখ হাসিনার স্মার্ট বাংলাদেশের লক্ষ্য বাস্তবায়নে আমাদের প্রয়োজন স্মার্ট নাগরিক, স্মার্ট অর্থনীতি, স্মার্ট সরকার এবং স্মার্ট একটা সমাজ ব্যবস্থা। আর সেই স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের জন্য আমাদের স্মার্ট নারীরা তাদের উল্লেখযোগ্য ভূমিকা 

বিগত দিনে কোনো সরকার নারীদের জন্য কাজ করেনি। তারা সরকারি কোনো অনুদান পায়নি। নারীদের সব সময় অবহেলার চোখে দেখেছে। অথচ বর্তমান সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীদের উন্নয়নের কথা ভাবেন এবং পুরুষের পাশাপাশি নারীদের সম্মানের জায়গায় স্থান করে দিয়েছেন, যোগ করেন প্রতিমন্ত্রী।

পলক বলেন, আজ দেশে শতভাগ এলাকা বিদ্যুতের আলোয় আলোকিত। শিক্ষার্থীরা বিনামূল্যে বই পাচ্ছে। কৃষক সঠিক সময়ে ন্যায্যমূল্যে সার পাচ্ছে। গৃহহীনরা ঘর পাচ্ছে। সাধারণ মানুষ ইন্টারনেট সেবা পাচ্ছে। সব সুযোগ-সুবিধা এখন জনগণের দোরগোড়ায়। অথচ বিএনপি-জামায়াত জোট আবার মাথা চারা দিয়ে দেশ বিরোধী চক্রান্তে লিপ্ত রয়েছে এবং জনসাধারণকে বিভ্রান্ত করছে। তাদের বিষয়ে সবাইকে সজাগ থাকতে হবে।

রোজার সময় সহনশীল ও ধৈর্যের পরিচয় দিতে হবে। ত্যাগের মহিমায় নিজেকে তৈরি করতে হবে। রমজানের শিক্ষা অনুযায়ী ১১ মাস চলতে হবে। বেশি বেশি যাকাত, দান সদকা করতে হবে, বলেন পলক।

চেক বিতরণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান শামিমা হক রোজি, উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট ওহিদুর রহমান শেখ, যুগ্ম সাধারণ সম্পাদক মাওলানা রুহুল আমিন, তাজপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিনহাজ উদ্দিনসহ অনেকে।  

বাংলাদেশ সময়: ১৯২৫ ঘণ্টা, এপ্রিল ১৯, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।