ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

বৈশাখেও ঘন কুয়াশায় আচ্ছন্ন দিনাজপুর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২১ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৩
বৈশাখেও ঘন কুয়াশায় আচ্ছন্ন দিনাজপুর

দিনাজপুর: চারিদকে ঘন কুয়াশা। ধান গাছ আর ঘাসের ওপর ঝলমল করছে শিশির বিন্দু।

ছবি দেখে পুরোদস্তুর শীতকাল মনে হতে পারে। কিন্তু ক্যালেন্ডারে তাকালে দেখা যায় বৈশাখ মাসের তৃতীয় দিন। এ দিন সকালেই দিনাজপুরে দেখা মিললো এমন দৃশ্যের।  

সারা দেশের মতো দিনাজপুরও পুড়ছে তাপদাহে। কিন্তু হঠাৎ এমন ঘন কুয়াশা দেখে অবাক হয়েছেন অনেকেই।

রোববার (১৬ এপ্রিল) সকালে দিনাজপুর সদর উপজেলার ৬ নম্বর আউলিয়াপুর ইউনিয়নের বিভিন্ন এলাকা ঘুরে ঘন কুয়াশা লক্ষ্য করা গেছে। বৈশাখ মাসেও এমন কুয়াশা দেখে অবাক হয়েছেন অনেকেই।  

কথা হলে আউলিয়াপুর ইউনিয়নের মোছাদ্দেক হোসেন বলেন, কাজ শেষে বাসায় ফেরার পথে শনিবার রাতেই কিছুটা কুয়াশার উপস্থিতি লক্ষ্য করেছি। আজকে সকালে তো শীতকালের মতই ঘন কুয়াশায় ঢেকে গেছে চারদিক। আগে কখনও বৈশাখ মাসে এমন কুয়াশা দেখা যায়নি। ঠাণ্ডা-গরম আবহাওয়ার কারণে অনেকেই অসুস্থ হচ্ছে। আমি নিজেও অসুস্থ।

একই এলাকার আসাদুজ্জামান বলেন, সকালে উঠে কুয়াশা দেখে তো শীতকাল মনে হচ্ছিল। কনকনে ঠাণ্ডা বাতাস থাকলে পুরোপুরি শীতকাল লাগত। আগে তো এমন কুয়াশা দেখিনি। এই রকম ঠাণ্ডা-গরম আবহাওয়া হলে তো মানুষের অসুখ-বিসুখ বেড়ে যাবে।

দিনাজপুর আবহাওয়া পর্যবেক্ষণাগার কেন্দ্র সূত্রে জানা যায়, কুয়াশার মত দেখা গেলেও এগুলো কুয়াশা নয়। এগুলো এক প্রকার ডাস্ট বা এ্যারোসল বলে। এগুলো ধুলাবালু কণার সমষ্টি। বিভিন্ন কারণেই এমনটা হয়ে থাকে। সাধারণত মেঘমুক্ত আকাশ থাকলে এমন দৃশ্য দেখা যায়। সাধারণত মার্চ থেকে মে মাস পর্যন্ত এ ধরনের লক্ষণ পরিলক্ষিত হয়ে থাকে। এতে আতঙ্কিত হওয়ার কিছু নেই। এটি প্রকৃতির একটি স্বাভাবিক প্রক্রিয়া।

দিনাজপুরে শনিবার (১৫ এপ্রিল) ৩৫ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। রোববার (১৬ এপ্রিল) সকাল ৯টায় ২৩ ডিগ্রি সেলসিয়াস ও বিকেল ৩টায় ৩৬ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।