ঢাকা, সোমবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

পাঠ্যপুস্তকে জাফরুল্লাহ চৌধুরীকে অন্তর্ভুক্ত করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
পাঠ্যপুস্তকে জাফরুল্লাহ চৌধুরীকে অন্তর্ভুক্ত করার দাবি জাফরুল্লাহর মরদেহে সর্ব সাধারণের শ্রদ্ধা। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: পাঠ্যপুস্তকে ডা. জাফরুল্লাহ চৌধুরীর জীবনী অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন ডাকসুর সাবেক ভিপি নুরুল হক নূর।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) কেন্দ্রীয় শহীদ মিনারে জাফরুল্লাহ চৌধুরীর মরদেহে শ্রদ্ধা জানিয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

নূর বলেন, জাফরুল্লাহ চৌধুরীর জীবনী অতুলনীয় এবং অনুকরণীয়। এরকম একজন মহান ব্যক্তির জীবনী পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার দাবি জানাই। তার জীবন মানুষকে অনুপ্রেরণা দেবে। তার জীবনী পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করার মধ্য দিয়ে আমি মনে করি তার প্রতি যথাযথ সম্মান প্রদর্শন করা হবে।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল বলেন, তিনি আমাদের চেয়ে অনেক বয়োজ্যেষ্ঠ ছিলেন, অসুস্থ ছিলেন। কিন্তু তারপরও তিনি অন্যায় এবং অবিচারের বিরুদ্ধে প্রতিবাদী কণ্ঠস্বর হিসেবে সবসময় সোচ্চার ছিলেন। তার অবস্থা দেখে আমাদের ইতস্তত লাগতো, লজ্জা লাগতো। ভাবতাম যে, যদি তিনি অসুস্থ অবস্থায় এমন প্রতিবাদী থাকতে পারেন, তাহলে আমরা কেন সত্য-ন্যায়ের পক্ষে দাঁড়াতে পারবো না।

জাফরুল্লাহ চৌধুরী দলমত নির্বিশেষে সবার ভালোবাসায় সিক্ত হয়েছেন উল্লেখ তিনি বলেন, এটা দেখে আমার খুব ভালো লাগছে।  কিন্তু তিনি যখন জীবিত ছিলেন, তার বিরুদ্ধে মামলা হয়েছে। অনেকে অনেক কথা বলছে। আজ তিনি মারা যাওয়ার পর সবাই শোক জানাচ্ছে, ভালোবাসা জানাচ্ছে। এ থেকে প্রমাণ হয়, যারা নিজের স্বার্থের কথা চিন্তা না করে মানুষের জন্য কথা বলে, কাজ করে; তারা সবার ভালোবাসা পায়। এ ভালবাসা আমাদের জন্য অনুকরণীয় হয়ে থাকবে।

বাংলাদেশ সময়: ১২০৩ ঘণ্টা, এপ্রিল ১৩, ২০২৩
এসকেবি/এমএইচএস/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।