ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

রাজবাড়ী পৌরসভার কাউন্সিলর পলাশ সাময়িক বরখাস্ত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
রাজবাড়ী পৌরসভার কাউন্সিলর পলাশ সাময়িক বরখাস্ত

রাজবাড়ী: একাধিক মামলায় রাজবাড়ী পৌরসভার ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মাহবুবুর রহমান পলাশের নামে আদালতে চার্জশিট দিয়েছে পুলিশ। এজন্য তাকে কাউন্সিলরের পদ থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

 

রাজবাড়ী রেলওয়ে স্টেশনে বাংলাদেশ রেলওয়ের রাজবাড়ীর সহকারী নির্বাহী প্রকৌশলী (এইএন) গৌতম বিশ্বাস ও রেলওয়ে ট্রলিম্যান লিখন শেখকে শারীরিকভাবে লাঞ্ছিত করা এবং সরকারের উন্নয়ন কাজ বন্ধ রাখার হুমকি দেওয়ার অভিযোগে করা মামলার চার্জশিটভুক্ত আসামি তিনি।

৪ এপ্রিল স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগ পৌর-১ শাখার উপসচিব মো. আব্দুর রহমান স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনের মাধ্যমে তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

এ প্রজ্ঞাপনের পরিপ্রেক্ষিতে গত ৯ এপ্রিল রাজবাড়ী পৌরসভার মেয়র মো. আলমগীর শেখ তিতু পৌর কাউন্সিলর মাহবুবুর রহমান পলাশকে পৌর কাউন্সিলর হিসেবে সব দাপ্তরিক দায়িত্ব পালন করা থেকে বিরত থাকার নির্দেশ দেন।

মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, গত ১২ সেপ্টেম্বর কাউন্সিলর পলাশ লোকজন নিয়ে বাংলাদেশ রেলওয়ে পশ্চিমাঞ্চলের রাজবাড়ী রেলওয়ে স্টেশনের উন্নয়ন কাজে দায়িত্বরত রেলওয়ের রাজবাড়ীর সহকারী নির্বাহী প্রকৌশলী (এইএন) গৌতম বিশ্বাস এবং রেলওয়ের ট্রলিম্যান লিখন শেখকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। সেই সঙ্গে উন্নয়ন কাজ বন্ধ করে দেওয়ার হুমকি দেন।
  
এ বিষয়ে গত ১৩ সেপ্টেম্বর পলাশের নামে রাজবাড়ী রেলওয়ে থানায় দণ্ডবিধির ১৪১/৪৪৭/৩৩১/৩৫৩ ধারায় মামলা দায়ের করা হয়। এ মামলার তদন্ত শেষে একই বছরের ৩১ অক্টোবর আদালতে অভিযোগপত্র গৃহীত হয়। মামলাটি বর্তমানে বিচারাধীন।

এছাড়াও তার বিরুদ্ধে ২০২২ সালের ১৭ জুন রাজবাড়ী সদর উপজেলার বিনোদপুরে এফএন টাওয়ারের সামনে থেকে দুই ব্যক্তিকে অপসারণ করে অবৈধভাবে আটক, শারীরিকভাবে নির্যাতন ও চাঁদা দাবির অভিযোগে সদর থানায় মামলা দায়ের করা হয়। মামলা নম্ব-৩৮, তাং-১৮/৬/ ২০২২, ধারা দণ্ডবিধির ৩৮১/৩৪২/৩৬৫/৩২৩/৫০৬(২)। এ মামলায়ও (অভিযোগপত্র নং-৪৬১, তারিখ- ২৫/১০/২০২২) আদালতে জমা দেওয়া হয়েছে। এ মামলাটিও বর্তমানে আদালতে বিচারাধীন।

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৩১(১) অনুযায়ী কোনো পৌরসভার কাউন্সিলরের নামে ফৌজদারি মামলায় অভিযোগপত্র আদালত কর্তৃক গৃহীত হলে, নির্ধারিত কর্তৃপক্ষের বিবেচনায় কাউন্সিলর কর্তৃক ক্ষমতা প্রয়োগ পৌরসভার স্বার্থের পরিপন্থী অথবা প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন না হলে, সরকার কর্তৃক লিখিত আদেশের মাধ্যমে কাউন্সিলরকে সাময়িকভাবে বরখাস্ত করা যাবে। কাউন্সিলর হিসেবে পলাশের ক্ষমতা প্রয়োগ করা প্রশাসনিক দৃষ্টিকোণে সমীচীন নয় বলে সরকার মনে করে। এ কারণে স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ধারা ৩১(১) অনুযায়ী মাহবুবুর রহমান পলাশকে রাজবাড়ী পৌরসভার ৮ নম্বর সাধারণ ওয়ার্ডের কাউন্সিলর পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো।

বাংলাদেশ সময়: ১৪৩২ ঘণ্টা, এপ্রিল ১২, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।