ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

ইস্কাটনে সবুজ সংঘে রাতভর চলে জুয়া-মাদক

স্টাফ করেসপন্ডেন্ট| | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৭ ঘণ্টা, এপ্রিল ৭, ২০২৩
ইস্কাটনে সবুজ সংঘে রাতভর চলে জুয়া-মাদক ফাইল ফটো

ঢাকা: দিনে-রাতে জমজমাট রাজধানীর ইস্কাটন সবুজ সংঘ। রাত ১০টার পর থেকে ভোর পর্যন্ত চলে জুয়া।

প্রতিটি জুয়ার টেবিল থেকে রাখা কমিশনের প্রায় পুরোটাই চলে যায় সালাম ব্রাদার্সের পকেটে।

শুধু জুয়ার কমিশনই নয়, ইস্কাটন এলাকার চাঁদাবাজি, সাপ্লাই, মাদক, হাসপাতালের অ্যাম্বুলেন্স-বাণিজ্যের একচ্ছত্র নিয়ন্ত্রক তারা। অপরাধ-সাম্রাজ্য নির্বিঘ্ন রাখতে সালাম ব্রাদার্স তাদের আয়ের বড় একটি অংশ পৌঁছে দেয় পৃষ্ঠপোষকদের কাছে।

সূত্র জানায়, ইস্কাটন রোডের একপাশ দখল করে বসেছে অর্ধশতাধিক মাছের দোকান, ১৭৫ টি কাঁচা সবজির দোকান, ১৫টি মুরগির দোকান ও কয়েকটি মাংসের দোকান। প্রতিটি মাছের দোকান থেকে দৈনিক চাঁদা আদায় করা হয় ৪০০ টাকা করে। তরকারির দোকান থেকে ১৫০ এবং মুরগি ও মাংসের দোকান থেকে দৈনিক ৫০০ টাকা চাঁদা নেওয়া হয়। এছাড়া মুরগি ও মাংস ব্যবসায়ীদের কাছ থেকে বড় অঙ্কের অগ্রিম নেওয়া হয়েছে। মগবাজার মোড় থেকে বাংলামোটর পর্যন্ত রাস্তার ফুটপাতে বাজার বসিয়ে প্রতিদিন ৫০ হাজার টাকা হাতিয়ে নিচ্ছে চক্রটি।

সূত্র আরও জানায়, পুলিশের কিছু অসাধু সদস্য ও স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করেই চলছে ১৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি আবদুস সালাম ও তার ভাই হালিমের একচ্ছত্র বাণিজ্য। তাদের বিরুদ্ধে রয়েছে বিভিন্ন দিবসকেন্দ্রিক চাঁদাবাজি, মাদক ব্যবসার পৃষ্ঠপোষকতা, গাড়ির শোরুমে চাঁদাবাজি, মোটরসাইকেল গ্যারেজের নিয়ন্ত্রণ, হলি ফ্যামিলি হাসপাতালে অ্যাম্বুলেন্স ব্যবসার চাঁদাবাজিসহ আরও অসংখ্য অভিযোগ।  
এছাড়া অভিযোগ রয়েছে, সালামের নির্দেশে এলাকাজুড়ে মাদক ও চাঁদাবাজির নেতৃত্ব দেন হালিম, রাজ্জাক, মহসিন, শাহ আলম, ইসহাক। সালামের হয়ে কাজ করেন গাজী বিল্লাল নামের স্থানীয় এক যুবলীগ নেতাও।  

১৯ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সভাপতি আবদুস সালাম বলেন, আমাকে নিয়ে অনেক ষড়যন্ত্র চলছে। আমি সবুজ সংঘে যাই না। সভাপতি পদ থেকে অব্যাহতি নিয়েছি।

আওয়ামী লীগের ১৯ নম্বর ওয়ার্ডের সাবেক সাধারণ সম্পাদক সারোয়ার বলেন, সালামের ভাইদের অপকর্মের বিষয় তো এলাকায় ওপেন সিক্রেট। রাজনীতিকে ঢাল হিসেবে ব্যবহার করলেও তাদের কর্মকাণ্ড সম্পর্কে হাইকমান্ড অবহিত। তার পরিবারের অনেকেই বিএনপির রাজনীতির সঙ্গে জড়িত।

ভুক্তভোগীরা জানান, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে বাইরের কোনো অ্যাম্বুলেন্স রোগী বহন করতে পারে না। রোগী ও লাশের গন্তব্য অনুপাতে অ্যাম্বুলেন্সপ্রতি ৫০০ থেকে ১ হাজার টাকা দিতে হয় এ চক্রকে।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের রমনা বিভাগের উপকমিশনার মো. শহিদুল্লাহ বলেন, বিষয়টি গুরুত্বের সঙ্গে খতিয়ে দেখা হবে।

বাংলাদেশ সময়: ১২৩৭ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২৩
এমএমআই/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।