ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীদের ভাতা দেওয়া হবে’

সিনিয়র করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১০

ঢাকা: ভবিষ্যতে স্বাধীন বংলা বেতার কেন্দ্রের শিল্পীদের সম্মানি বা ভাতা দেওয়ার চিন্তা-ভাবনা করা হবে বলে জানিয়েছেন তথ্যমন্ত্রী আবুল কালাম আজাদ।

রোববার জাতীয় সংসদের এক প্রশ্ন-উত্তর পর্বে এ কথা জানান তিনি।



তথ্যমন্ত্রী বলেন, ‘মুক্তিযুদ্ধে অবদানের স্বীকৃতিস্বরূপ স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী ও কলা কুশলীদের নিয়মিত সম্মানি বা ভাতা দেওয়ার কোনো ব্যবস্থা নেই। ’

এসব শিল্পী, কলা কুশলীর কোনো তালিকা নেই জানিয়ে তথ্যমন্ত্রী সাংসদদের কাছে তালিকা তৈরির ব্যাপারে সহযোগিতা চান। সেইসঙ্গে তালিকা অনুযায়ী ভবিষ্যতে তাদের ভাতা দেওয়ার উদ্যোগ নেওয়া হবে বলে মন্ত্রী আশ্বাস দেন।

তিনি বলেন, ‘মুক্তিযুদ্ধের সময় স্বাধীন বংলা বেতার কেন্দ্রের যারা সহযোগিতা করেছেন আপনারা (সাংসদ) তাদের তথ্য দেন, তালিকা তৈরি করা হবে। তালিকা তৈরি করে ভবিষ্যতে তাদের ভাতা দেওয়ার উদ্যোগ নেওয়া হবে। ’
 
এ সময় মন্ত্রী জানান, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের কিছু সংখ্যক শিল্পী ও কুশীলব যোগ্যতা অনুযায়ী বিভিন্ন পদে বাংলাদেশ বেতারের নিজস্ব ও অনিয়মিত শিল্পী হিসাবে কর্মরত আছেন।

অন্য এক সম্পূরক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলার বীভৎসতার চিত্র জাতীয় ও আন্তর্জাতিকভাবে তুলে ধরার উদ্যোগ নিয়েছে সরকার।

এ লক্ষ্যে প্রকাশিত বই ও চিত্র দেশে বিদেশে প্রচারের প্রক্রিয়া চালানো হচ্ছে। এ কাজে বিদেশে বাংলাদেশের দূতাবাস ও প্রবাসীরা সহযোগিতা করছে বলে মন্ত্রী জানান।

বাংলাদেশ সময় ১৮৫২, অক্টোবর ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad