ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

হিযবুত তাহরীরের শীর্ষ নেতা গ্রেপ্তার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, এপ্রিল ৫, ২০২৩
হিযবুত তাহরীরের শীর্ষ নেতা গ্রেপ্তার

ঢাকা: রাজধানীর আদাবর এলাকা থেকে জঙ্গি সংগঠন হিযবুত তাহরীরের শীর্ষ নেতা মো. তমাল উদ্দিনকে (৩৮) গ্রেপ্তার করেছে র‌্যাব-২। তার বিরুদ্ধে ৩টি জঙ্গি মামলা ও একটি গ্রেপ্তারি পরোয়ানা ছিল।

বুধবার (৫ এপ্রিল) দুপুর ১টার দিকে রাজধানীর আদাবর এলাকায় অভিযান চালিয়ে তমাল উদ্দিনকে গ্রেপ্তার করা হয়।

র‌্যাব-২-এর অধিনায়ক (সিও) অতিরিক্ত ডিআইজি মো. আনোয়ার হোসেন খান বাংলানিউজকে বিষয়টি নিশ্চিত করেন।  

তিনি জানান, তমাল উদ্দিন নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিজবুত তাহরীরের শীর্ষ জঙ্গি নেতা এবং দাওয়াতি ও অর্থ বিভাগের সক্রিয় সদস্য। সে দীর্ঘ দিন ধরে আত্মগোপনে থেকে আইনশৃঙ্খলা বাহিনীর নজর এড়িয়ে চলে জঙ্গি সংগঠনের কার্যক্রম চালিয়ে আসছিল।

র‌্যাব অধিনায়ক জানান, তমাল উদ্দিনের বিরুদ্ধে মোহাম্মদপুর ও হাজারীবাগ থানায় মোট ৩টি জঙ্গি মামলা এবং মোহাম্মদপুর থানায় ১টি গ্রেপ্তারি পরোয়ানা রয়েছে।

 জঙ্গি নেতা তমাল উদ্দিন আদাবর থানা এলাকার মো. আফসার উদ্দিনের ছেলে। তমাল উদ্দিন ১৯৯৫ সালে নেত্রকোণা আর্দশ সরকারি উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি এবং ১৯৯৭ সালে তেজগাঁও কলেজ থেকে এইচএসসি ও মাস্টার্স সম্পন্ন করেন। পরে তিনি ঢাকার ধামরাইয়ে হাউজিং ব্যবসা শুরু করেন। সন্ত্রাস বিরোধী ট্রাইব্যুনাল কর্তৃক ইস্যুকৃত গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত পলাতক আসামি তিনি।

র‌্যাবের অধিনায়ক জানান, তমাল উদ্দিন ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নিষিদ্ধ ঘোষিত উগ্র জঙ্গিবাদী বই প্রচার ও নওযুবক তথা তরুণ প্রজন্মকে জঙ্গিবাদে উৎসাহিত করে আসছিলেন। তিনি হিযবুত তাহরীর বাংলাদেশ শাখার আমিরের সাথে নিয়মিত যোগাযোগ রাখেন এবং অফলাইন ও অনলাইনের মাধ্যমে হিযবুত তাহরীর গ্রুপ লিডারদের সঙ্গে নিয়মিত যোগাযোগ রেখে বিভিন্ন মসজিদে রাষ্ট্র ও সরকার বিরোধী লিফলেট বিতরণ ও দাওয়াতি কাজ করতেন।

গ্রেপ্তার আসামির কাছ থেকে প্রাপ্ত তথ্য যাচাই-বাছাই করে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন হিযবুত তাহরীর অন্যান্য সদস্যদের গ্রেপ্তারের চেষ্টা অব্যাহত রয়েছে। সেই সঙ্গে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা প্রক্রিয়াধীন রয়েছে বলেও জানান র‌্যাবের এই কর্মকর্তা।

বাংলাদেশ সময়: ১৯৩৪ ঘণ্টা, এপ্রিল ০৫, ২০২৩
এসজেএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।