ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বঙ্গবাজারে আগুন লাগার জন্য সরকারের অব্যবস্থাপনা দায়ী: ফখরুল

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
বঙ্গবাজারে আগুন লাগার জন্য সরকারের অব্যবস্থাপনা দায়ী: ফখরুল

ঠাকুরগাঁও: রাজধানীর বঙ্গবাজারে আগুন লাগার জন্য সরকারের অব্যবস্থাপনাকে দায়ী করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, চারদিকে শুধু উন্নয়নের গল্প। এমন উন্নয়নের রোল মডেল হয়েছে যে ব্যাংক লোপাট হচ্ছে, রিজার্ভ ফান্ড হ্যাকড হয়ে যাচ্ছে।

সারাদেশে নিত্য প্রয়োজনীয় জিনিসপত্রের যে দাম বাড়ছে, সেদিকে সরকারের কোনো নিয়ন্ত্রণ নেই। বঙ্গবাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে সব ধূলিসাৎ হয়ে গেছে। এর আগে বনানীতে এমন ঘটনা ঘটেছে। এর কারণ হলো- সরকারের যে প্রতিষ্ঠানগুলো দেখভাল করার দায়িত্বে রয়েছে, তারা উপযুক্ত নয়। তারা কি এমন উন্নয়নের কাজ করছে যে আগুন নেভানোর মতো বিভাগ পর্যন্ত তাদের নেই? 

বঙ্গবাজারে ৪০টির বেশি ফায়ার সার্ভিস কাজ করেও আগুন নেভাতে পারেনি, যোগ করেন ফখরুল।

মঙ্গলবার (৪ এপ্রিল) বিকেলে ঠাকুরগাঁও জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের মতবিনিময় সভার আগে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল আরও বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার নাম করে মানুষের অধিকার খর্ব করা হচ্ছে। সেই সঙ্গে সংবাদকর্মীদের স্বাধীনভাবে লেখার স্বাধীনতা খর্ব করা হচ্ছে। প্রথম আলোর প্রতিনিধিকে অপহরণ করে মামলা দেওয়া হয়েছে। পত্রিকাটির সম্পাদকের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে। এভাবে প্রতিনিয়ত মানুষের অধিকার হরণ করছে। তারা দেশকে এখন একনায়কতন্ত্রে পরিণত করেছে।

আওয়ামী লীগ নির্বাচনী ব্যবস্থাকে সম্পূর্ণ ভেঙে দিয়েছে। ২০১৪ ও ২০১৮ সালের মতো নির্বাচন নিয়ে তারা আবার তামাশা শুরু করেছে। তবে আমরা এবার কোনো তামাশায় বিশ্বাস করি না। জনগণ যেখানে ভোট দিতে পারবে, মতামত প্রকাশ করতে পারবে এমন নির্বাচনে আমরা বিশ্বাস করি। তবে আওয়ামী লীগ সরকারে থাকলে তা কখনোই সম্ভব নয়, বলেন ফখরুল।

এসময় জেলা বিএনপির সভাপতি তৈমুর রহমান, সহ-সভাপতি ওবায়দুল্লাহ মাসুদ, আইনজীবী ফোরামের সভাপতি আব্দুল হালিমসহ দলটির নেতৃবৃন্দ ও আইনজীবীরা উপস্থিত ছিলেন।

মঙ্গলবার সকাল ৬টা ১০ মিনিটে আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। এরপর একে একে ফায়ার সার্ভিসের ৪৮টি ইউনিট প্রায় সাড়ে ছয় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।  
 
আগুনে বঙ্গবাজার এলাকার মোট ছয়টি মার্কেট পুড়ে গেছে। এর মধ্যে চারটি পুরোপুরি ও দুটি আংশিক পুড়েছে। দোকান মালিক সমিতির পক্ষ থেকে জানানো হয়, পাঁচ হাজারের বেশি দোকান পুড়ে গেছে। ক্ষতি হয়েছে কয়েক হাজার কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।