ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাটি কাটতেই মিলল মাথার খুলি-হাড়, ধারণা ‘গণকবর’

ডিসটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
মাটি কাটতেই মিলল মাথার খুলি-হাড়, ধারণা ‘গণকবর’

মাগুরা: মাগুরার মহম্মদপুর উপজেলা পরিষদ চত্বরে একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছেন স্থানীয় বীরমুক্তিযোদ্ধা।  

মঙ্গলবার (৪ এপ্রিল) সকালে উপজেলা পরিষদ চত্বরে কৃষি অফিসের একটি গুদাম ভবন নির্মাণের জন্য খননের সময় মানুষের মাথার বেশ কিছু খুলি ও হাড়ের সন্ধান পাওয়া যায়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা রামানন্দ পাল বলেন, তিনি ঘটনাস্থলে গিয়ে মাথার খুলি ও হাড় দেখেছেন। স্থানীয় বীরমুক্তিযোদ্ধা ও লোকজনের সঙ্গে কথা বলে এটি মুক্তিযুদ্ধের সময়ের চিহ্ন হলে তাঁরা এটি সংরক্ষণের ব্যবস্থা করবেন।

স্থানীয় লোকজন জানান, মহম্মদপুর উপজেলা পরিষদের মধ্যে জনস্বাস্থ্য প্রকৌশল অফিসের কৃষি অফিসের একটি গুদামের নির্মাণের জন্য মাটি খননের সময় নিচ থেকে মানুষের মাথার খুলি ও হাড় দেখতে পান এলাকাবাসী। পরে তাঁরা খুলি ও হাড়গুলো গুছিয়ে রাখেন।

স্থানীয় বাসিন্দা আমির হোসেন বলেন, খনন করার সময় হাড়, মাথার খুলি পাওয়া গেছে। আরও খনন করলে হাড়গোড় পাওয়া যাবে।  মহম্মদপুর সদরের বীরমুক্তিযোদ্ধা তিলাম হোসেন বলেন, মুক্তিযুদ্ধের সময়ে উপজেলা পরিষদ চত্বরে তৎকালীন টিটিডিসি হলে পাকিস্তান সেনাবাহিনীর ত্বাবধানে রাজাকারদের ক্যাম্প ছিল। পাকিস্তানি সেনারা ও তাদের দোষর রাজাকাররা বিভিন্ন স্থান থেকে মানুষকে ধরে এনে হত্যা করত। পরে তাদের গণকবর দিত। এটি সেই গণকবর হতে পারে।

বাংলাদেশ সময়: ১৯১৪ ঘণ্টা, এপ্রিল ৪, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।