ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘দুর্ঘটনার ক্ষতিপূরণ দিতে নিজেই বাধ্য থাকবেন!’

ইসহাক সুমন, আশুগঞ্জ প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১০
‘দুর্ঘটনার ক্ষতিপূরণ দিতে নিজেই বাধ্য থাকবেন!’

আশুগঞ্জ: বাংলাদেশ রেলওয়ের পূর্বাঞ্চলীয় ঢাকা-চট্টগ্রাম-সিলেট রেলপথে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে ৬টি অনুমোদনহীন ও ঝুঁকিপূর্ণ লেভেল ক্রসিং মৃত্যুফাঁদ হয়ে অপক্ষা করছে মারাত্মক কোনও দুর্ঘটনার জন্য। এসব ক্রসিংয়ে গেইট না থাকায় জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে যানবাহন ও স্থানীয় লোকজন।



এক নজর দেখলেই বোঝা যায়, যে কোনও মূহুর্তে বড় ধরনের দুর্ঘটনা ঘটে যেতে পারে এসব ক্রসিংয়ে। তবে রেলওয়েসহ সংশ্লিষ্টদের এসব বিষয়ে কোনও মাথাব্যথা নেই। সরেজমিনে গিয়ে দেখা যায়, অনুমোদনহীন রেল ক্রসিংয়ের পাশে দায়সারাভাবে শুধু একটি নোটিশ টানিয়ে কর্তৃপক্ষ যেন তাদের দায়িত্ব শেষ করেছে।

ওই নোটিশে ভুল বানানে ও দুর্বোধ্য বাক্যে লেখা রয়েছে ‘...কোন রূপ দূর্ঘটনার জন্য তিপূরণ দিতে নিজেই বাধ্য থাকিবেন!’

স্থানীয়রা জানালেন, এরইমধ্যে বেশ কয়েকটি দুর্ঘটনা ঘটে গেছে গেটবিহীন এসব ক্রসিংয়ে।
সর্বশেষ গত বছরের মার্চ মাসে উপজেলার চরচারতলা গ্রামের অরতি রেলক্রসিংটি পার হওয়ার সময় মালবাহী ট্রেনের ধাক্কায় ২টি রিক্সা দুমড়ে-মুচড়ে যায়। এসময় রিক্সাচালক ও আরোহীসহ ৫জন মারাত্মক আহত হন।

এর আগে ২০০৭ সালে উপজেলার আলমনগর রেল ক্রসিং পার হওয়ার সময় ট্রেনের ধাক্কায় মালবাহী একটি ট্রাক উল্টে পাশের খাদে পড়ে যায়। এ ঘটনায় গুরুতর আহত হন ট্রাকের ড্রাইভার ও হেলপার।

রেলওয়ে সূত্র জানায়, আশুগঞ্জ উপজেলার তালশহর, যাত্রাপুর, সাইলো গেইট, জিয়া সারকারখানা গেইট, চরচারতলা ও আলমনগর এলাকার ঝুঁকিপূর্ণ ওই ৬টি ক্রসিং পার হওয়ার সময়ে ট্রেন চালকরাও থাকেন আতংকে।

উপজেলার তালশহর ইউনিয়নের চেয়ারম্যান আবু সামা জানান, এখানে একটি লেভেল ক্রসিংয়ের জন্য রেলওয়ে কর্তৃপেেক বারবার অবহিত করা হলেও বিষয়টি কানে তুলছে না তারা ।


আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা সাইফুল ইসলাম বলেন, ‘এলাকাবাসী বিষয়টি আমাকে অবহিত করেছেন। রেলওয়ে কর্তৃপকে বলা হবে যাতে দ্রুত এসব স্থানে লেভেল ক্রসিং স্থাপন ও গেইটম্যান নিয়োগ করা হয়। ’  

এ ব্যাপারে যোগাযোগ করলে রেলওয়ের আখাউড়া অঞ্চলের উপ-সহকারী প্রকৌশলী জোবায়ের আহম্মেদ সরকার বললেন, ‘কর্তৃপক্ষকে মৌখিকভাবে বিষয়টি জানানো হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৭৪৩ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad