ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকাস্থ রাশিয়ান হাউসে স্বাধীনতার ৫২তম বার্ষিকী পালন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
ঢাকাস্থ রাশিয়ান হাউসে স্বাধীনতার ৫২তম বার্ষিকী পালন

ঢাকা: ঢাকাস্থ রাশিয়ান হাউস মুক্তিযোদ্ধা একাডেমি ট্রাস্টের সহযোগিতায় বাংলাদেশের স্বাধীনতার ৫২তম বার্ষিকী উপলক্ষে ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও উন্নয়নে রাশিয়ার ভূমিকা’ শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করেছে।

শুক্রবার (৩১ মার্চ) ঢাকাস্থ রাশিয়ান হাউস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।

এর মধ্য দিয়ে ঢাকায় বাংলাদেশের স্বাধীনতার ৫২তম বার্ষিকী পালন করে ঢাকাস্থ রাশিয়ান হাউস।

প্রদর্শনীর উদ্বোধনী আয়োজনে মুক্তিযুদ্ধ একাডেমি ট্রাস্টের চেয়ারম্যান আব্দুল কালাম আজাদ তার বক্তব্যে কৃতজ্ঞতার সঙ্গে বাঙালি জাতির স্বাধীনতার জন্য বীরত্বপূর্ণ সংগ্রাম এবং এ উচ্চ লক্ষ্যের জন্য আত্মত্যাগের কথা স্মরণ করেন।  

তিনি বলেন, স্বাধীনতা পরবর্তী অর্থনৈতিক পুনর্গঠন ও কাঠামো তৈরিতে প্রাক্তন ইউএসএসআর-এর জরুরি সহায়তা এবং রাশিয়ার ভূমিকা কখনোই ভুলে যাওয়ার মতো নয়।

ঢাকাস্থ রাশিয়ান হাউসের পরিচালক ম্যাক্সিম দোব্রোখোতোভ তৎকালীন সোভিয়েত ইউনিয়ন এবং রাশিয়ান ফেডারেশন ও বাংলাদেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্কের ঐতিহাসিক প্রকৃতি, তাদের ধারাবাহিকতা ও রাজনৈতিক, অর্থনৈতিক, শিক্ষাগত, সাংস্কৃতিক ক্ষেত্রে আজকের প্রগতিশীল উন্নয়নের চিত্র তুলে ধরেন। একইসঙ্গে তিনি স্বাধীনতার জন্য বীরত্বপূর্ণ সংগ্রাম ও বীরদের আত্মত্যাগের কথা স্মরণ করেন।

অনুষ্ঠানে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানের মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারবর্গ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৫২ ঘণ্টা, মার্চ ৩১, ২০২৩
এইচএমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।