ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

নারী অধিকার প্রতিষ্ঠায় চাই ঐক্যবদ্ধ উদ্যোগ: প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫০ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১০
নারী অধিকার প্রতিষ্ঠায় চাই ঐক্যবদ্ধ উদ্যোগ: প্রধানমন্ত্রী

ঢাকা: নারীর ক্ষমতায়ন সংক্রান্ত সমস্যার সমাধান এবং তাদের প্রতি সহিসংতা প্রতিরোধে ঐক্যবদ্ধ উদ্যোগ গ্রহণে দক্ষিণ এশীয় নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার হোটেল শেরাটনে নারী অধিকার সংক্রান্ত সপ্তম দক্ষিণ এশীয় মন্ত্রী পর্যায়ের আঞ্চলিক সম্মেলন উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এ কথা বলেন।



তিনি বলেন, ‘আমাদের এ অঞ্চলের আর্থ-সামাজিক ও রাজনৈতিক বাস্তবতায় নারী অধিকার ইস্যুতে দক্ষিণ এশীয় অঞ্চলের দেশগুলোর সমস্যা প্রায় অভিন্ন। তাই এর সমাধানে প্রয়োজন ঐক্যবদ্ধ উদ্যোগ। ’

বাংলাদেশে এ সম্মেলনের আয়োজন করছে মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয় ও ইউনাইটেড ন্যাশনস ডেভেলপমেন্ট ফান্ড ফর উইমেন (ইউনিফেম)।

নারীর অধিকার প্রতিষ্ঠা এবং তাদের ক্ষমতায়ন নিশ্চিত করার বিষয়ে বর্তমান সরকারের বিভিন্ন উদ্যোগ তুলে ধরে শেখ হাসিনা আরও বলেন, ‘সরকার এ বিষয়ে খুবই আন্তরিক। নারী উন্নয়ন নীতিকে আরও যুগোপযোগী করে নারী অধিকার সংরক্ষণের লক্ষে কার্যক্রম প্রক্রিয়াধীন রয়েছে। নারী নির্যাতন প্রতিরোধে বিদ্যমান বিভিন্ন আইন সংশোধনসহ বেশ কিছু আইন প্রণয়ন করা হয়েছে। ’

মাতৃত্বকালীন ছুটি ৪ মাস থেকে ৬ করার সরকারি পরিকল্পনার কথাও তুলে ধরেন তিনি।

তিন দিনব্যাপী এ সম্মেলনে সার্কভুক্ত আটটি দেশের মন্ত্রী, সরকারের উচ্চপর্যায়ের কর্মকর্তা ও এনজিও প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। সম্মেলনের উদ্বোধনীপর্বে সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব তারিক-উল ইসলাম।

সম্মেলনের দ্বিতীয় পর্বে বাংলাদেশ, ভুটান ও আফগানিস্তানের প্রতিনিধিরা নিজ নিজ দেশের প্রতিবেদনে অঙ্গীকার, কর্মকৌশল ও চ্যালেঞ্জগুলো উপস্থাপন করেন।

১৯৯৫ সালে নারী উন্নয়নের ১২টি ত্রেকে চিহ্নিত করে অনুষ্ঠিত হয়েছিল বেইজিং সম্মেলন। বেইজিং সম্মেলনের পর দুই বছর পরপর সার্কভুক্ত দেশে এ ধরনের সম্মেলন অনুষ্ঠিত হয়ে আসছে। বেইজিং সম্মেলনের ১৫ বছর পূর্তিতে নারী উন্নয়নের অগ্রগতি ও নারী অধিকার, নারীর অর্থনৈতিক নিরাপত্তা এবং নারীর প্রতি সহিংসতা প্রতিরোধের বিষয়গুলো হবে এবারের সম্মেলনের আলোচনার প্রধান বিষয়বস্তু।

এর আগে ২০০৮ সালে ভারতের নয়াদিল্লিতে হয় সর্বশেষ সম্মেলন।

বাংলাদেশ সময়: ১৬২৯ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।