ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

জাতীয়

সরকারি স্থাপনায় ব্লক ইট ব্যবহার করতে হবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
সরকারি স্থাপনায় ব্লক ইট ব্যবহার করতে হবে

ঢাকা: সরকারি স্থাপনায় শতভাগ ব্লক ইট ব্যবহার নিশ্চিত করার ব্যবস্থা নিতে বলেছে সংসদীয় স্থায়ী কমিটি।

বৃহস্পতিবার (৩০ মার্চ) জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ কথা বলা হয়।

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীর সভাপতিত্বে শেরেবাংলা নগরস্থ বন অধিদপ্তরের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয়, মো. রেজাউল করিম বাবলু এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে অংশ নেন।

বৈঠকে চলতি বছরের জুন পর্যন্ত নির্ধারিত লক্ষ্যমাত্রা অনুযায়ী দখল হওয়া জমি উদ্ধারের ক্ষেত্রে বন অধিদপ্তরের সফলতা ও আগামী জুলাই থেকে নতুন লক্ষ্যমাত্রা নির্ধারণ; ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের অধ্যাপক ড. মার্টিন মেটসনের ডিক্লিয়ারেশন অফ ডিরেক্টেড এয়ার শেড ও ইট ভাটা সংক্রান্ত বিষয়ে গবেষণা পত্র উপস্থাপন ও আলোচনা; ইন্টিগ্রেটেড এনার্জি অ্যান্ড পাওয়ারের প্রধান পরিকল্পনার শর্তাবলী পরিবেশ আইন ও বিধিমালায় যথাযথভাবে অনুসৃত হয়েছে কিনা সে সম্পর্কে পরিবেশ অধিদপ্তরের উপস্থাপনা নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

বৈঠকে সারা দেশে জবরদখলকৃত বনভূমি পুনরুদ্ধার কার্যক্রম অব্যাহত রাখার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

বৈঠকে সরকারি স্থাপনায় শতভাগ ব্লক ইট ব্যবহার নিশ্চিত করতে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে।

এছাড়া বৈঠকে উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিঙ্গাপুরের সহকারী অধ্যাপক ড. মার্টিন মেটসন, বিভিন্ন দপ্তর ও সংস্থা প্রধানসহ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা।                                                 

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
এসকে/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।