ঢাকা, শনিবার, ১৯ ফাল্গুন ১৪৩০, ০২ মার্চ ২০২৪, ২০ শাবান ১৪৪৫

অপার মহিমার রমজান

বগুড়ায় ১ টাকায় মিলছে ইফতার

কাওছার উল্লাহ আরিফ, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
বগুড়ায় ১ টাকায় মিলছে ইফতার

বগুড়া: পবিত্র মাহে রমজান উপলক্ষে বগুড়ায় মাত্র এক টাকায় ইফতার সরবরাহ করছেন একদল তরুণ।

বগুড়ায় নিম্ন আয় ও ছিন্নমূল মানুষদের জন্য এই সেবামূলক কর্মসূচি হাতে নিয়েছেন তারা।

বৃহস্পতিবার (৩০ মার্চ) বিকেল সাড়ে ৫টায় শহরের সাতমাথায় লাইফ লাইন ব্যানারে তারা এই ইফতার বিক্রি করেন।

সরেজমিনে দেখা যায়, একদল যুবক টেবিলে বিরিয়ানির প্যাকেট রেখে দাঁড়িয়ে আছেন। টেবিলের সঙ্গে ব্যানারে লেখা এক টাকায় ইফতার। এছাড়াও লেখা রয়েছে আত্মমানবতায় সমাজ গড়ি, দানে নয় নিজের টাকায় ইফতার করি।

আয়োজকরা বলছেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের ঊর্ধ্বগতিতে দিশেহারা নিম্ন আয়ের মানুষেরা। রোজার মাসে খেটে খাওয়া এসব মানুষের ভোগান্তি আরও বেড়েছে। কাজের তাগিদে বেশিরভাগ দিনই ইফতারের সময় পথেঘাটে কাটাতে হয় তাদের। কিন্তু দাম বেশি হওয়ায় দোকান থেকে ইফতারসামগ্রী কিনে তৃপ্তি নিয়ে খাওয়ার সুযোগ নেই।

সেই কথা মাথায় রেখেই প্রথম রোজা থেকেই এ কর্মসূচি চালিয়ে যাচ্ছেন তারা।  

ইফতার কিনতে আসা দিনমজুর সামাদ মিয়া, ভ্যান চালক জুলহাস কবির জানান, সারাদিন পরিশ্রম করে পরিবার, বৌ-বাচ্চা নিয়ে কোনো রকম জীবন চালাতে হয় তাদের। পছন্দ মতো ইফতার কেনার সামর্থ্যও নেই আমাদের। বিভিন্ন ইফতার দোকানে বিরিয়ানি কিনতে ৫০-৬০ টাকা লাগে। সেই বিরিয়ানি এখানে এক টাকা দিয়ে কিনতে পারছেন।  

মহৎ এ কর্মসূচির উদ্যোক্তা আহসান হাবীব সেলিম জানান, রমজানে ছিন্নমূল ও খেটে খাওয়া মানুষদের জন্য কিছু করার চিন্তা মাথায় আসে। এজন্য প্রতিদিন এক টাকায় ইফতার বিক্রি করাবো পরিকল্পনার কথা পরিবারকে জানালে তারা এই কাজে সমর্থন করেন।

তিনি বলেন, প্রথম রোজা থেকেই শতাধিক মানুষের মাঝে এক টাকায় ইফতার বিতরণ কর্মসূচি চলছে আমাদের। মানুষের ভালবাসা ও দোয়া পাচ্ছি। আজ (বৃহস্পতিবার) বন্ধু তুফান খানের সহযোগিতায় মোট ৫০০ প্যাকেট খাবার এক টাকায় দেওয়া হচ্ছে৷ 

আহসান হাবীব সেলিম আরও বলেন, পবিত্র রমজান মাসজুড়ে এই কার্যক্রম চালিয়ে যাব আমরা। এতে এখন অনেকেই সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছেন। ইচ্ছা আছে ৫ টাকায় ঈদের একটি প্যাকেজ বিক্রি করব। যেখানে ঈদে খাবারের বিভিন্ন পণ্য থাকবে।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
কেইউএ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।