ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাগেরহাটে পাসপোর্ট করতে এসে রোহিঙ্গা কিশোরী আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
বাগেরহাটে পাসপোর্ট করতে এসে রোহিঙ্গা কিশোরী আটক

বাগেরহাট: বাগেরহাটে আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে আমিনা আক্তার জিগার (১৫) নামে এক রোহিঙ্গা কিশোরীকে আটক করা হয়েছে।  
বৃহস্পতিবার (৩০ মার্চ) দুপুরে তাকে আটক করে পুলিশে দেয় পাসপোর্ট অফিস।

 

আটক আমিনা আক্তার জিগার কক্সবাজার জেলার টেকনাফ উপজেলার জাদিমুরা ক্যাম্পে অবস্থান করা খোকন রাহামাতুল্লাহর মেয়ে। জিগার বাগেরহাট জেলার মোরেলগঞ্জ উপজেলার বলইবুনিয়া ইউনিয়নের কালিকাবাড়ি গ্রামের মো. খোকন ও সাদিয়া বেগমের মেয়ে আমিনা আক্তার পরিচয়ে জন্মনিবন্ধন করে পাসপোর্টের আবেদন করেছিল। তার কাছে বলইবুনিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের দেওয়া জন্মনিবন্ধন সনদ রয়েছে। তার সঙ্গে পাসপোর্ট অফিসে বলইবুনিয়া ইউনিয়ন পরিষদের ৩ নম্বর ওয়ার্ডের চৌকিদার মো. মিজান এসেছিলেন। এ চক্রের সঙ্গে মিজান, ইউডিসি উদ্যোক্তা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান ও সচিব জড়িত রয়েছেন বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

চৌকিদার মো. মিজান বলেন, পাসপোর্ট অফিসে ওই কিশোরীর সঙ্গে আমি গিয়েছিলাম। কিন্তু সে যে রোহিঙ্গা, এ বিষয়টি আমি জানতাম না।

ইউনিয়ন পরিষদের সচিব মো. ইদ্রিস বলেন, উদ্যোক্তারা জন্মনিবন্ধন করেন। এ বিষয়ে আমি কিছু জানি না।

বাগেরহাট আঞ্চলিক পাসপোর্ট অফিসের সহকারী পরিচালক একেএম আবু সাইদ বলেন, সকালে পাসপোর্ট করতে আসে ওই কিশোরী। তার আচরণ সন্দেহজনক হওয়ায় বিষয়টি খতিয়ে দেখা হয়। একপর্যায়ে বোঝা যায়, সে বাংলাদেশি নাগরিক নয়। পরে যাচাই-বাছাই করে তার পরিচয় নিশ্চিত হয়ে পুলিশে দেওয়া হয়। রোহিঙ্গা কিশোরীর পাসপোর্ট করার ক্ষেত্রে অন্য কেউ জড়িত আছে কি না, সে বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে।

বাগেরহাট মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজিজুল ইসলাম বলেন, পাসপোর্ট অফিস থেকে আটক করে এক কিশোরীকে আমাদের কাছে হস্তান্তর করা হয়েছে। এ ব্যাপারে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এর আগে ২০১৮ সালের ১৫ মার্চ চারজন, ২০২০ সালের ১২ মার্চ ১২ জন এবং ২০২২ সালের ২৬ সেপ্টেম্বর ১৫ জন রোহিঙ্গাকে বাগেরহাট থেকে আটক করা হয়েছিল। পরে তাদের কক্সবাজারের ক্যাম্পে ফেরত পাঠানো হয়।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, মার্চ ৩০, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।