ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

৩০তম বিসিএস প্রিলিমিনারির ভুল প্রশ্নের নম্বর পরীক্ষার্থীদের দেওয়ার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৮ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১০

ঢাকা: ৩০তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার প্রশ্নপত্রের দুই নম্বর সেটের ১১টি ভুল প্রশ্নের নম্বর পরীক্ষার্থীদের দেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।  

গত ৩০ জুলাই অনুষ্ঠিত ৩০তম বিসিএসের প্রাথমিক বাছাই (প্রিলিমিনারি) পরীক্ষা অনুষ্ঠিত হয়।

প্রশ্নপত্রের দুই নম্বর সেটে অসঙ্গতি রয়েছে উল্লেখ করে পরীক্ষা বাতিলের দাবিতে ৮ আগস্ট শফিউল ইসলাম মন্ডলসহ ১৯ পরীক্ষার্থী হাইকোর্টে একটি রিট দায়ের করেন। ওই দিন সরকারপক্ষ সময়ের আবেদন করলে আদালত শুনানি না হওয়া পর্যন্ত ফলাফল প্রকাশ না করার মৌখিক নির্দেশ দেন।  

বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি শেখ মো: জাকির হোসেনের সমন্বয়ে গঠিত হাইকোর্টের বেঞ্চ গত ৯ আগস্ট শুনানি শেষে রোববার রায়ের দিন নির্ধারণ করেন।

রোববার শুনানি শেষে আদালত পাবলিক সার্ভিস কমিশনকে (পিএসসি) ৩০তম বিসিএসে দুই নম্বর সেটের ১১টি ভুল প্রশ্নের নম্বর যোগ করে ফলাফল প্রকাশের নির্দেশ দিয়ে মামলাটি নিষ্পত্তি করেন।  

একই সঙ্গে আদালত দোষীদের বিরুদ্ধে দেওয়া বিজি প্রেসের তদন্ত কর্মকর্তাদের রিপোর্ট গ্রহণ না করে তদন্ত কমিটির সদস্য বিজি প্রেসের সহকারী পরিচালক মো: আলমগীর হোসেন, পরিচালক বিবেকানন্দ বিশ্বাস ও পরিচালক শেখ মুজিবুর রহমানকে ৭ অক্টোবর আদালতে হাজির হয়ে তাদের রিপোর্ট ব্যাখ্যা করার নির্দেশ দিয়েছেন।

রিটকারীদের আইনজীবি অ্যাডভোকেট মনজিল মোরসেদ শুনানিতে বলেন, প্রশ্নপত্রে ভুলের কারণে হাজার হাজার পরীক্ষার্থী ক্ষতিগ্রস্থ হয়েছেন। এর দায় পিএসসি এড়াতে পারে না।

সরকার পক্ষের আইনজীবি ডেপুটি অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা আদালতে বলেন, পিএসসি ১১ নম্বর সবাইকে দেওয়ার সিদ্ধান্ত নিয়ে রেখেছে। এখন আদালতের নির্দেশানুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

পিএসসির পক্ষে শুনানিতে অংশ নেন অ্যাডভোকেট আসাদ উল্লাহ।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, অক্টোবর ৩, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।