ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গণহত্যা দিবসকে আন্তর্জাতিক স্বীকৃতির দাবি সিপিবির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩২৫ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
গণহত্যা দিবসকে আন্তর্জাতিক স্বীকৃতির দাবি সিপিবির

ঢাকা: গণহত্যা দিবসকে আন্তর্জাতিক স্বীকৃতি এবং সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধের দাবি করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

শনিবার (২৫ মার্চ) রাতে ঢাকার সোহরাওয়াদী উদ্যানের শিখা চিরন্তনে গণহত্যা দিবসে সিপিবির উদ্যোগে আলোক প্রজ্জ্বলন ও সংক্ষিপ্ত সমাবেশ থেকে এ দাবি করা হয়।

আলোক প্রজ্জ্বলন পূর্ব সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন সিপিবির কেন্দ্রীয় কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ শাহ আলম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, সহকারী সাধারণ সম্পাদক মিহির ঘোষ।

নেতারা বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে বলেন, শহীদদের স্বপ্ন এখনও পূরণ হয়নি। দেশে এখন পাকিস্তানি ভাবাদর্শ, অর্থনীতি পুনঃপ্রতিষ্ঠিত হয়েছে, ধনবৈষম্য ও শ্রেণী বৈষম্য প্রতীয়মান। দেশে ২২ পরিবারের জায়গায় ৯৪ হাজারের বেশি কোটিপতি সৃষ্টি হয়েছে। গণতন্ত্র-ধর্মনিরপেক্ষতা-জাতীয়তাবাদ-সমাজতন্ত্রের অঙ্গীকার থেকে দূরে সরে গেছে শাসকগোষ্ঠী।  

নেতারা আরও বলেন, গণতন্ত্র আজ হরণ করা হয়েছে, সমাজতন্ত্র নির্বাসিত। অন্যদিকে রাষ্ট্রধর্ম সংবিধানে জেঁকে বসেছে। রাষ্ট্রীয়পর্যায় থেকে সাম্প্রদায়িক গোষ্ঠীর সঙ্গে যোগসাজশে শিক্ষাব্যবস্থা ও পাঠ্যসূচি সাম্প্রদায়িকীকরণ করা হচ্ছে। কমিউনিস্টরা জাতীয় কর্তব্য ও শ্রেণীর কর্তব্য সম্পাদন করে মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করবে।  

বক্তারা দেশের বাম-প্রগতিশীল ও গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ হয়ে দুর্নীতি লুটপাটের বিরুদ্ধে অবস্থান নিয়ে ১৯৭১ -এর চেতনায় মুক্তিযুদ্ধের বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য লড়াই করার আহ্বান জানান। সেই সঙ্গে নেতারা অবিলম্বে সাম্প্রদায়িক রাজনীতি নিষিদ্ধ ও গণহত্যা দিবসকে আন্তর্জাতিক গণহত্যা দিবস হিসেবে স্বীকৃতির দাবি জানান।

বাংলাদেশ সময়: ২৩২২ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
আরকেআর/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।