ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিরাপদ খাদ্য নিশ্চিত না করতে পারায় রপ্তানিতে পিছিয়ে আছি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
নিরাপদ খাদ্য নিশ্চিত না করতে পারায় রপ্তানিতে পিছিয়ে আছি

ঢাকা: মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, দেশের খাদ্য রপ্তানিতে যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে। নিরাপদ খাদ্য নিশ্চিত না করতে পারায় আমরা রপ্তানি খাতে পিছিয়ে আছি।

 

শনিবার (২৫ মার্চ) রাজধানীর একটি হোটেলে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ আয়োজিত ‘বাংলাদেশের খাদ্য নিরাপত্তা মান ও প্রবিধানের সমন্বয়’ শীর্ষক এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন, সবার জন্য নিরাপদ খাদ্য নিশ্চিত করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। এ কারণে নিরাপদ খাদ্য আইন করা হয়েছে। নিরাপদ খাদ্য কর্তৃপক্ষও কাজ করছে। গুণগত মানসম্পন্ন ও বিশুদ্ধ খাদ্য নিশ্চিত করতে পারলে আন্তর্জাতিক খাদ্যের বাজারে প্রবেশ করা যাবে।  

তিনি বলেন, আমরা রপ্তানির বহুমুখীকরণ করতে চাই। খাদ্য রপ্তানিতে যথেষ্ঠ সম্ভাবনা রয়েছে। বাংলাদেশের খাদ্যের ব্যাপক চাহিদাও রয়েছে। কিন্তু নিরাপদ খাদ্য নিশ্চিত না করতে পারায় আমরা এ খাতে পিছিয়ে আছি। খাদ্যের মানউন্নয়ন ও বিশুদ্ধতা নিশ্চিত করা হলে তা এই খাতকে সমৃদ্ধ করবে।  

মাহবুব হোসেন বলেন, আমি বিশ্বাস করি যখন নিয়ম নীতি কার্যকর হবে তখন দেশের মানুষের ফুড চেইনেও নিরাপদ খাদ্য ঢুকে যাবে। খাদ্যকে নিরাপদ করা কারও একার দায়িত্ব না। আমরা নিরাপদ খাদ্য নিশ্চিত করতে সমন্বিত পদক্ষেপ নিচ্ছি।  

কর্মশালায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেন ও কৃষি মন্ত্রণালয়ের সচিব ওয়াহিদা আক্তার।  

কর্মশালায় ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচার অরগানাইজেশন (এফএও) এর বাংলাদেশ প্রতিনিধি রবার্ট ডি সিম্পসন বলেন, এফএও-এর সহায়তায় বাংলাদেশের খাদ্য আরও আন্তর্জাতিক হয়ে উঠছে। বাংলাদেশ এখন কোডেক্সের মানদণ্ডের সঙ্গে সামঞ্জস্য করার পথে রয়েছে।  

কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আব্দুল কাইউম সরকার।

ইউরোপিয়ান ইউনিয়ন বাংলাদেশের মূখপাত্র মাউরিজিও চিয়ান, এফএও আন্তর্জাতিক খাদ্য নিরাপত্তা বিশেষজ্ঞ সঞ্জয় দেভ, বাংলাদেশে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধি দলের সহযোগিতা প্রধান মাউরিজিও সিয়ানসহ বিভিন্ন দেশ থেকে আগত প্রতিনিধিরা কর্মশালায় উপস্থিত ছিলেন।  

কর্মশালায় জানানো হয়, বাংলাদেশ আন্তর্জাতিক খাদ্য মানের দিকে একটি বড় পদক্ষেপ নিয়েছে। গত কয়েক বছর ধরে বাংলাদেশে খাদ্যের মান উন্নয়নে ভালো অগ্রগতি হয়েছে। বাংলাদেশ আন্তর্জাতিক মানের দিকে আরও এগিয়ে যাচ্ছে। এখানে খাদ্য উৎপাদনই হচ্ছে না, রপ্তানি ও আমদানি করা হচ্ছে।  

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
এমআইএইচ/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।