ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিধ্বস্ত ‘বাংলার সমৃদ্ধি’ পেল ২৩৭ কোটি টাকা 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
রাশিয়া-ইউক্রেন যুদ্ধে বিধ্বস্ত ‘বাংলার সমৃদ্ধি’ পেল ২৩৭ কোটি টাকা 

ঢাকা: রাশিয়া-ইউক্রেন যুদ্ধে গত বছরে বিধ্বস্ত বাংলাদেশি জাহাজ ‘বাংলার সমৃদ্ধি’ ২৩৭ কোটি টাকা ক্ষতিপূরণ পেয়েছে।  

বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) মালিকানাধীন জাহাজটি বীমা কম্পানির কাছ থেকে দুই কোটি ২৪ লাখ মার্কিন ডলার ক্ষতিপূরণ পেয়েছে।

প্রতি ডলারের বিনিময় মূল্য ১০৬ টাকা ধরে হিসাব করলে বাংলাদেশি মুদ্রায় প্রায় ২৩৭ কোটি টাকা।

গত বছরের ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর ২ মার্চ অলভিয়া বন্দরে রুশ ক্ষেপণাস্ত্র হামলার শিকার হয় ‘বাংলার সমৃদ্ধি’। এতে নিহত হন জাহাজটিতে দায়িত্বরত প্রকৌশলী হাদিসুর রহমান। পরদিন ৩ মার্চ অক্ষত অবস্থায় জাহাজটি থেকে ২৮ নাবিককে সরিয়ে নেওয়া হয়। পরে তাদের নিরাপদ বাঙ্কারে রাখা হয়। সেখান থেকে তাদের প্রথমে মলদোভা, পরে রোমানিয়া নিয়ে আসা হয়। রোমানিয়া থেকে বাংলার সমৃদ্ধি জাহাজের নাবিকরা বুধবার (৯ মার্চ) দুপুরে ঢাকায় পৌঁছান।  
ওই হামলার পর থেকে জাহাজটি ইউক্রেনের বন্দরেই পড়েছিল। হামলার পর ক্ষতিপূরণ বাবদ বিদেশি কোম্পানির কাছ থেকে দুই কোটি ২৪ লাখ মার্কিন ডলার দাবি করে মালিকপক্ষ।  

বিএসসি কর্তৃপক্ষ জানায়, ক্ষতিপূরণ বাবদ যে অর্থ দাবি করা হয়েছিল সম্প্রতি তা পাওয়া গেছে।

এর আগে হাদিসুরের পরিবারকে পাঁচ লাখ পাঁচ হাজার মার্কিন ডলার এবং অন্যান্য কর্মকর্তা ও নাবিকদের সাত মাসের বেতনের সমপরিমাণ ক্ষতিপুরণ দেওয়া হয়েছিল।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, মার্চ ২৫, ২০২৩
এমআইএইচ/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।