ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

স্বাস্থ‍্যসম্মত ইফতার তৈরি ও বিক্রির আহ্বান ভোক্তার ডিজির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১১ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
স্বাস্থ‍্যসম্মত ইফতার তৈরি ও বিক্রির আহ্বান ভোক্তার ডিজির

ঢাকা: রমজানে স্বাস্থ্যসম্মতভাবে ইফতার তৈরি, পরিবেশন ও বিক্রি করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) এ এইচ এস সফিকুজ্জামান।

বৃহস্পতিবার (২৩ মার্চ) বিকেলে পবিত্র রমজান উপলক্ষে হোটেল-রেস্তোরাঁ ব্যবসায়ী ও চকবাজার ইফতার সামগ্রী বিক্রয়কারী ব্যবসায়ীদের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ আহ্বান জানান।

 

রাজধানীর কারওয়ান বাজারে অবস্থিত জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়ের সভাকক্ষে এ মতবিনিময় সভার আয়োজন করা হয়।

সভায় সভাপতির বক্তব্যে সফিকুজ্জামান বলেন, আসন্ন রমজানে রোজাদার যে খাবার দিয়ে ইফতার করবে তা যেন স্বাস্থ্যসম্মতভাবে তৈরি, পরিবেশন ও বিক্রি করা হয়। পাশাপাশি ইফতারের বাজার যেন ভোক্তাদের অনুকূলে থাকে সে লক্ষ্যে সবাই সমন্বিতভাবে কাজ করতে হবে।

তিনি বলেন, আল্লাহর রাসূল (সা.) নিজে ব্যবসা করতেন এবং এটি এক ধরনের সেবাও বটে। সংযমের মাস রমজানে সবাইকে সহনশীল হতে হবে।

ভোক্তার ডিজি বলেন, রমজানে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নিয়মিত ইফতার বাজার ও বিভিন্ন হোটেল-রেস্তোরাঁয় তদারকি করবে। যতদিন পর্যন্ত ব্যবসায়ীরা ঠিক পথে না আসবে, ততদিন পর্যন্ত এ কার্যক্রম চলবে। ব্যবসায়ীদের ধরা বা জরিমানা করা ভোক্তা অধিদপ্তরের উদ্দেশ্য নয়। ভোক্তা অধিদপ্তর নিয়ম অনুযায়ী অভিযান পরিচালনা করে। যাতে ভোক্তারা ন্যায্যমূল্যে ও ভেজালমুক্ত পণ্য কিনতে পারে।

এ সময় তিনি ভোক্তারা আতঙ্কিত হয় এমন সংবাদ প্রচার করা থেকে গণমাধ্যমকে বিরত থাকার এবং সমসাময়িক বিষয়ে অনুসন্ধান করে ভোক্তা অধিদপ্তরের নজরে আনার আহ্বান জানান।

সভায় আসন্ন রমজানে ইফতার সামগ্রী তৈরিতে পোড়া তেল ব্যবহার না করা, খাবার তৈরিতে বিষাক্ত নন-ফুড গ্রেড কালার ও ক্যামিকেল ব্যবহার না করার জন্য ব্যবসায়ী ও হোটেল-রেস্তোরাঁ মালিকদের প্রতি আহ্বান জানান অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার।

রেস্তোরাঁর মালিক ও কর্মচারীদের পর্যাপ্ত প্রশিক্ষণ দেওয়া ও সচেতন করার জন্য অনুরোধ জানান বাংলাদেশ রেস্তোরাঁ মালিক সমিতির মহাসচিব ইমরান হাসান।

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন অসাধু ব্যবসায়ীদের আইনের আওতায় এনে কঠোর শাস্তির বিধান করা এবং ঢালাওভাবে সব ব্যবসায়ীদের দোষারোপ না করার অনুরোধ জানান।  

বাংলাদেশ সময়: ১৯১০ ঘণ্টা, মার্চ ২৩, ২০২৩
এসসি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।