ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

খুলনায় চতুর্থ শিল্প বিপ্লব ও গণমাধ্যম শীর্ষক সেমিনার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
খুলনায় চতুর্থ শিল্প বিপ্লব ও গণমাধ্যম শীর্ষক সেমিনার

খুলনা: খুলনা আঞ্চলিক তথ্য অফিসের আয়োজনে ‘চতুর্থ শিল্প বিপ্লব ও গণমাধ্যম’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২১ মার্চ) দুপুরে খুলনা প্রেসক্লাবের হুমায়ুন কবীর বালু মিলনায়তনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি ছিলেন খুলনা জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (এলএ) আতিকুল ইসলাম।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে ইন্টারনেট অব থিংস ও ব্লক চেইন প্রযুক্তির মতো বৈপ্লবিক প্রযুক্তির ব্যবহার শুরু হয়েছে। প্রথম তিনটি শিল্পবিপ্লব দীর্ঘ সময় পর পর শুরু হয়েছিলো। কিন্তু চতুর্থ শিল্পবিপ্লব পরবর্তী বিশ্ব, প্রযুক্তিগত দিক দিয়ে দ্রুত পরিবর্তনশীল। আগামীর চ্যালেঞ্জ মোকাবেলায় প্রযুক্তিজ্ঞানে দক্ষ জনশক্তি গড়ে তুলতে হবে। ডিজিটাল বাংলাদেশ ও স্মার্ট বাংলাদেশের লক্ষ্যই হলো জনগণের জন্য উন্নত নাগরিক সেবা নিশ্চিত করা।  

তিনি আরও বলেন, কৃষি, শিক্ষা ও চিকিৎসাখাতে চতুর্থ শিল্পবিপ্লবের সর্বোচ্চ ব্যবহারের মাধ্যমে বাংলাদেশের মতো দেশগুলোর এগিয়ে যাওয়ার সুযোগ সৃষ্টি হয়েছে। প্রযুক্তি বিষয়ক জ্ঞান আহরণ ও বিস্তারে গণমাধ্যমকর্মীরা বিশেষ অবদান রাখতে পারেন।

সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের সহকারী অধ্যাপক মামুন অর রশিদ।

খুলনা আঞ্চলিক তথ্য অফিসের উপ-প্রধান তথ্য অফিসার এ এস এম কবীরের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন খুলনা রফতানি উন্নয়ন ব্যুরো’র পরিচালক জিনাত আরা আহমেদ, খুলনা প্রেসক্লাবের সভাপতি এসএম নজরুল ইসলাম ও খুলনা সাংবাদিক ইউনিয়নের সভাপতি ফারুক আহমেদ। স্বাগত বক্তব্য রাখেন খুলনা আঞ্চলিক তথ্য অফিসের সিনিয়র তথ্য অফিসার মো. মেহেদী হাসান। সেমিনারটি সঞ্চালনা করেন সহকারী তথ্য অফিসার মো. আতিকুর রহমান মুফতি।

সেমিনারে খুলনায় কর্মরত গণমাধ্যমকর্মীরা অংশ নেন।  

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
এমআরএম/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।