ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

জাতীয়

অভ্যন্তরীণ প্রকল্পে দেশি গাড়ি ব্যবহার করতে হবে: প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫২ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
অভ্যন্তরীণ প্রকল্পে দেশি গাড়ি ব্যবহার করতে হবে: প্রধানমন্ত্রী

ঢাকা: অভ্যন্তরীণ বিভিন্ন প্রকল্পে বিদেশি গাড়ির পরিবর্তে দেশি প্রগতি ব্র্যান্ডের গাড়ি ব্যবহার করতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, দেশের উন্নয়নে বিদেশি গাড়ির পরিবর্তে দেশি গাড়ি ব্যবহার করতে হবে।

মঙ্গলবার (২১ মার্চ) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) দশম সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে সংবাদ সম্মেলনে এতথ্য তুলে ধরেন পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমি নিজেও ৩ বছর ধরে এই দেশি ব্যান্ডের গাড়ি ব্যবহার করছি। কোনো সমস্যা হচ্ছে না। গাড়িটির ভালোই সার্ভিস দিচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

পরিকল্পনামন্ত্রী বলেন, কৃষি পণ্য উৎপাদন, সংরক্ষণ ও রপ্তানির ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন কোথাও কৃষি জমি পতিত ফেলে রাখা যাবে না। চিংড়িসহ নানা প্রজাতির মাছ চাষের কথাও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, বিশেষ করে উপকূলীয় অঞ্চলে বন্যা বা ভারি বৃষ্টি হলে চিংড়ি ঘেরগুলো ভরাট হয়ে যায়। এ সময় ঘের সংরক্ষণে উদ্যোগ নিতে হবে। ভরাট হওয়ার পরে ঘেরগুলো খননের মাধ্যমে চিংড়ি চাষের উপযোগী রাখতে হবে।  

ভবন নির্মাণ প্রসঙ্গে প্রধানমন্ত্রী জানিয়েছেন, ভবন নির্মাণের ক্ষেত্রে সবার আগে লোকবল নিয়োগ সম্পন্ন করতে হবে। অনেক সময় দেখা যায়, ভবন নির্মাণ করতে গেলে লোকবল থেকে শুরু করে আনুষাঙ্গিক জিনিসগুলোর জন্য ভবনের কাজ শুরু করা যায় না। এজন্য ভবন নির্মাণে সব নিয়ম মেনে সচেতনভাবে করতে হবে বলেও মন্ত্রী উল্লেখ করেন।

বাংলাদেশ সময়: ১৬৪৬ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
এসএমএকে/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।