ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রকল্প বাস্তবায়নে পূর্ণকালীন পরিচালক নিয়োগে প্রধানমন্ত্রীর নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
প্রকল্প বাস্তবায়নে পূর্ণকালীন পরিচালক নিয়োগে প্রধানমন্ত্রীর নির্দেশ

ঢাকা: প্রকল্প বাস্তবায়নে পূর্ণকালীন পরিচালক নিয়োগ দিতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একইসঙ্গে কৃষি পণ্য উৎপাদন ও সংরক্ষণে ওপরেও জোর দিয়েছেন তিনি।

মঙ্গলবার (২১ মার্চ) রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায় এ নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। সভা শেষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, প্রকল্প বাস্তবায়নে দেখা যায় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তাদের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নিয়োগ করা হয়। এতে করে মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা মন্ত্রণালয় ও প্রকল্পের কোনো কাজেই যথাযথভাবে মনোযোগ দিতে পারেন না। এজন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বাইরে অর্থাৎ স্বতন্ত্র কর্মকর্তাদের পূর্ণকালীন প্রকল্প পরিচালক হিসেবে নিয়োগ দিতে হবে। প্রকল্প বাস্তবায়নে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা অন্য কোনো কাজ করতে পারবে না বলেও তিনি উল্লেখ করেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, কৃষি পণ্য উৎপাদন সংরক্ষণের ওপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেছেন, কোথাও কৃষি জমি খালি রাখা যাবে না। চিংড়ির ঘের ও দেশি প্রজাতির মাছের উপর জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। উপকূলীয় অঞ্চলে চিংড়ি ঘের সংরক্ষণে উদ্যোগ নিতে হবে। বিশেষ করে উপকূলীয় অঞ্চলে বন্যা বা ভারী বৃষ্টি হলে ঘেরগুলো ভরাট হয়ে যায়। পরে ঘেরগুলো খননের মাধ্যমে চিংড়ি চাষের উপযোগী রাখতে হবে। শুধু তাই নয় দেশি প্রজাতির মাছের সংরক্ষণের ওপর জোর দিতে বলেছেন তিনি।

ভবন নির্মাণ প্রসঙ্গে প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়ে এম এ মান্নান বলেন, তিনি এত ভবন নির্মাণ না করার জন্য বলেছেন। ভবন নির্মাণের ক্ষেত্রে সবার আগে লোকবল নিয়োগ শেষ করতে হবে। অনেক সময় দেখা যায়, ভবন নির্মাণ হয়ে গেলে লোকবল থেকে শুরু করে আনুষঙ্গিক জিনিসগুলোর জন্য ভবনের কাজ শুরু করা যায় না। এজন্য ভবন নির্মাণে সচেতন হতে হবে।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, মার্চ ২১, ২০২৩
এসএমএকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।