ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

‘কসাইখানা’ সিলেট বিআরটিএ: মানববন্ধনে বক্তারা 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৯ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
‘কসাইখানা’ সিলেট বিআরটিএ: মানববন্ধনে বক্তারা 

সিলেট: সিলেট বিআরটিএ সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জি.) রিয়াজুল ইসলাম ও মোটরযান পরিদর্শক আব্দুল বারীকে প্রত্যাহারের দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২০ মার্চ) সকাল ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে এ মানববন্ধন করে সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়ন।

 

মানববন্ধনে সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের সভাপতি হাজী মো. ময়নুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আব্দুল মুহিমের পরিচালনায় বক্তব্য রাখেন যুগ্ম সাধারণ সম্পাদক আলী আকবর রাজন। সহ-সাধারণ সম্পাদক মো. মাহবুব মিয়া (মবু), সাংগঠনিক সম্পাদক আবুল হাছনাত, কোষাধ্যক্ষ আব্দুস শহিদ, সদস্য সাহেদ আহমদ, সিএনজিচালিত অটোরিকশার মালিক সমিতির সভাপতি শাহ দেলোয়ার হোসেন, শ্রমিক ইউনিয়নের (রেজি নং ৭০৭) সাধারণ সম্পাদক আজাদুর রহমান।  

আরও বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন ট্রাক শ্রমিক ইউনিয়ন, থ্রি হুইলার শ্রমিক ইউনিয়ন অটোটেম্পো, অটোরিকশা শ্রমিক ইউনিয়ন ও সিলেট জেলা সড়ক পরিবহন ঐক্য পরিষদ ও বিভিন্ন উপকমিটির নেতারা।  



বক্তারা বলেন, বিআরটিএ একটি জনসেবামূলক প্রতিষ্ঠান। কিন্তু দুঃখজনক হলেও সত্য, অবৈধভাবে টাকা উপার্জনের জন্য ওই দুই কর্মকর্তা বেমালুম ভুলে গেছেন তাদের দায়িত্ব ও কর্তব্য। তারা টাকার মোহে নীতি নৈতিকতা, বিধি-বিধান উপেক্ষা করে বেপরোয়া হয়ে উঠেছেন। দুর্নীতি, স্বেচ্ছাচারিতা ও সেবাগ্রহীতাদের সঙ্গে দুর্ব্যবহারের কারণে প্রতিষ্ঠানটি এখন যেন ‘কসাইখানায়’ পরিণত হয়েছে।  

বিআরটিএ ওই দুই কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ করে বলেন, গত বছরের ২ অক্টোবর মেট্রোআরটিসির সভায় সিদ্ধান্ত গৃহীত হয়, ‘সিলেট জেলার ঠিকানায় রেজিস্ট্রেশনকৃত অটোরিকশার মালিকরা মেট্রো ঠিকানায় বদলি হতে পারবেন না। ’ কিন্তু এ সিদ্ধান্ত উপেক্ষা করেছেন সহকারী পরিচালক (ইঞ্জি.) রিয়াজুল ইসলাম।  

তিনি প্রতিটি অটোরিকশা থেকে ৫০/৬০ হাজার নিয়ে এমআরটিসির সিদ্ধান্ত ভঙ্গ করে অবৈধভাবে মালিকানা বদলি করেছেন। মালিকানা বদলির বিষয়টি সিলেট অটোরিকশার মালিক ও অন্যান্য ব্যক্তি এই অনিয়ম দুর্নীতির বিষয়ে জানাজানি হওয়াতে তোলপাড় সৃষ্টি হয় এবং প্রতিবাদ করেন।  

নেতারা অভিযোগ করে বলেন, ওই দুই কর্মকর্তা রেজিস্ট্রেশন, ফিটনেস, ড্রাইভিং লাইসেন্স, যানবাহনের মালিকানা বদলিসহ বিভিন্ন সেবা গ্রহণকালে নানা অজুহাতে মালিক ও পরিবহন শ্রমিকদের হয়রানি করে থাকেন। টাকা না দিলে সেবাগ্রহীতাদের বার বার হাঁটান।  

বক্তারা বলেন, গত তিন মাসে আনুমানিক ১ হাজার অটোরিকশার মালিকানা বদল করে টাকা পাহাড় গড়ে তুলেছেন তারা।  

এদিকে সকালে মানববন্ধন পরবর্তীতে শ্রমিক নেতারা সিলেটের জেলা প্রশাসকের বরাবরে বিআরটিএ সহকারী পরিচালক (ইঞ্জি.) রিয়াজুল ইসলাম ও মোটরযান পরিদর্শক আব্দুল বারীর প্রত্যাহার জানিয়ে স্মারকলিপি দিয়েছেন।  

আরও পড়ুন>>>>>>>>>>>> অটোরিকশার মালিকানা বদলি করেই কোটিপতি তারা

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
এনইউ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।