ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

জাতীয়

চিলাহাটি-ঢাকা রুটে চালু হচ্ছে নীলসাগর এক্সেপ্রেসের ২য় ট্রেন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০০ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
চিলাহাটি-ঢাকা রুটে চালু হচ্ছে নীলসাগর এক্সেপ্রেসের ২য় ট্রেন

নীলফামারী: চিলাহাটি-ঢাকা রুটে নীলসাগর এক্সপ্রেস ট্রেনের দ্বিতীয় র‌্যাক (ট্রেনবহর) চালু হচ্ছে শিগগিরই।  

বাংলাদেশ রেলওয়ের নীতি নির্ধারণ পর্যায় থেকে এ সংক্রান্ত নীতিগত সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দীর্ঘ দূরত্বের একটি মাত্র রেলবহর দিয়ে চালু রয়েছে নীলসাগর এক্সপ্রেস।

রেলওয়ে সূত্র জানায়, ২০০৭ সালের ১ ডিসেম্বর রেলওয়ের শহর নীলফামারীর সৈয়দপুর থেকে ঢাকা ক্যান্টনমেন্ট রেলওয়ে স্টেশনের মধ্যে চলাচল শুরু করে আন্তঃনগর নীলসাগর এক্সপ্রেস ট্রেনটি। ট্রেনটি উত্তর জনপদের মানুষের জন্য আর্থসামাজিক সম্ভাবনার দুয়ার খুলে দেয়। নিরাপদ বাহন হিসেবে বেশ জনপ্রিয়তা পায় ট্রেনটি। ইন্দোনেশিয়ার পিটি ইনকা রেলওয়ে কারখানায় তৈরি আধুনিক রেলকোচবহর দিয়ে নীলসাগর ট্রেনটি চালু করে। এরপর রেলপথ সংস্কার করে ঢাকার কমলাপুর স্টেশন পর্যন্ত ডুয়েলগেজ রেলপথ সম্প্রসারণের মধ্য দিয়ে ওই ট্রেনটি চিলাহাটি থেকে কমলাপুর পর্যন্ত গন্তব্য পুননির্ধারণ করে।  

সূত্রটি আরও জানায়, নীলসাগর চালু হওয়ার বেশ কিছুদিন পর ঢাকা-রংপুর, ঢাকা-কুড়িগ্রাম, ঢাকা-লালমুনিরহাট ও ঢাকা-পঞ্চগড় রুটে একাধিক ট্রেন চালু করা হয়েছে। অথচ ৩৮৩ কিলোমিটার দূরত্বের ঢাকা-চিলাহাটি রুটে একটিমাত্র নীলসাগর এক্সপ্রেস ট্রেন চলাচল করছে। অথচ এ রুটে যাত্রী সংখ্যা অনেক বেশি। যাত্রীদের চাপের কথা বিবেচনায় রেখে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম নীলসাগরের দ্বিতীয় র‌্যাক চালু করতে রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন। সে অনুযায়ী দিবা ও রাত্রীকালীন দুটি নীলসাগর ট্রেন চলবে এ রুটে।

সৈয়দপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোখছেদুল মোমিনের সঙ্গে কথা হয়।  

তিনি বলেন, নীলফামারী তথা এ অঞ্চলের মানুষের ঢাকা রাজধানীতে যাতায়াতের অন্যতম মাধ্যম নীলসাগর ট্রেন। ট্রেনটির দ্বিতীয় র‌্যাক চালুর দাবিতে আমরা অনেক চেষ্টা তদবির করেছি। অবশেষে জানলাম নীলসাগরের দ্বিতীয় র‌্যাক চালু হচ্ছে। এজন্য রেলপথ মন্ত্রীসহ রেলওয়ে কর্মকর্তাদের শুভেচ্ছা জানান।  

তিনি বলেন, আমরা অনেক আনন্দিত। চাই দ্রুত ট্রেনটি চালু হোক।  

সংরক্ষিত আসনের সংসদ সদস্য রাবেয়া আলীম বলেন, কম খরচ ও নিরাপদে ঢাকা যাতায়াতের জন্য নীলসাগর ট্রেনটি বেশ গুরুত্বপূর্ণ। এ ট্রেনে এ অঞ্চলের অনেক যাত্রী যাতায়াত করে। ব্যবসা-বাণিজ্যসহ প্রতিটি ক্ষেত্রে নীলসাগরের গুরুত্ব অনেক। কাজেই এ রুটে নতুন একটি ট্রেন চালুর দাবি জানিয়েছিলাম বহুবার। এর বাস্তবায়ন হচ্ছে জেনে ভালো লাগছে।  

কবে নাগাদ চিলাহাটি-ঢাকা রুটে নীলসাগরের দ্বিতীয় র‌্যাক চালু হবে এমন প্রশ্নের জবাবে পশ্চিমাঞ্চল রেলওয়ের প্রধান যান্ত্রিক প্রকৌশলী (সিএমই) মুহাম্মদ কুদরত ই খুদা বলেন, র‌্যাক প্রস্তুতের কাজ চলছে। আশা করছি, আমদানি করা নতুন রেলকোচ দিয়ে নীলসাগরের দ্বিতীয় র‌্যাক চালু করা হবে। এরই মধ্যে মন্ত্রী আমাদের নির্দেশনা দিয়েছেন। ঈদের আগে বা পরে জনপ্রিয় এ ট্রেনটি চালু হবে।

বাংলাদেশ সময়: ১৩৫৫ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।