ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

জাতীয়

ঢাকার পাসপোর্ট অফিসগুলোর আওতা সংশোধন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৫ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
ঢাকার পাসপোর্ট অফিসগুলোর আওতা সংশোধন 

ঢাকা: পাসপোর্ট সেবার মান বাড়ানো ও পাওয়া সহজ করতে নতুন দুটি অফিসসহ ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী সাতটি পাসপোর্ট অফিসের অধিক্ষেত্র পুনর্নির্ধারণের জারিকৃত পরিপত্র সংশোধন করেছে সরকার।

সম্প্রতি ঢাকা মহানগরী ও পার্শ্ববর্তী এলাকার জন্য পাসপোর্ট অফিসসমূহের অধিক্ষেত্র পুনর্নির্ধারণ করে সুরক্ষা সেবা বিভাগ থেকে ইতোপূর্বে জারিকৃত পরিপত্র আংশিক সংশোধন পুনরায় পরিপত্র জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

 

সংশোধিত পরিপত্রে ‘ঢাকা পূর্ব পাসপোর্ট অফিস (বনশ্রী)’ এর পরিবর্তে ‘ঢাকা পূর্ব পাসপোর্ট অফিস (আফতাবনগর)’ করা হয়েছে। নতুন করে আগারগাঁওয়ের বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের আওতায় এসেছে রমনা, তেজগাঁও ও তেজগাঁও শিল্পাঞ্চল। আগে এ থানাগুলো ঢাকা পূর্ব পাসপোর্ট অফিসের (বনশ্রী) অধীনে ছিল।

এছাড়া কেরানীগঞ্জের আঞ্চলিক পাসপোর্ট অফিসের অধীনে এসেছে যাত্রাবাড়ী ও ডেমরা থানা। আগে এ দুটি থানা ঢাকা পূর্ব পাসপোর্ট অফিসের (বনশ্রী) অধীনে ছিল। এখন ভাটারা থানা উত্তরা আঞ্চলিক পাসপোর্ট অফিসের আওতায় এসেছে। আগে ভাটারা থানাও ছিল ঢাকা পূর্ব পাসপোর্ট অফিসের (বনশ্রী) অধীনে।

এর আগে পাসপোর্ট অফিসসমূহের অধিক্ষেত্র পুনর্নির্ধারণ করে গত ৩০ জানুয়ারি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে পরিপত্র জারি করা হয়। এরপর গত ১৪ মার্চ আগের পরিপত্রে আংশিক সংশোধন করে নতুন করে পরিপত্র জারি করা হয়।  

সুরক্ষা সেবা বিভাগের (বহিরাগমন-৪) অতিরিক্ত সচিব  মো. হাবিবুর রহমান স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়েছে, পাসপোর্ট সেবা দ্রুত ও সহজে দেওয়ার লক্ষ্যে নবসৃষ্ট দুটি অফিসসহ ঢাকা শহর ও পার্শ্ববর্তী এলাকার জন্য ইমিগ্রেশন ও পাসপোর্ট অফিসসমূহের অধিক্ষেত্র পুনর্নির্ধারণ করে সুরক্ষা সেবা বিভাগ থেকে ইতোপূর্বে জারিকৃত পরিপত্র আংশিক সংশোধনক্রমে- ১. বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস, আগারগাঁও, ঢাকা। ২. আঞ্চলিক পাসপোর্ট অফিস, কেরানীগঞ্জ। ৩. আঞ্চলিক পাসপোর্ট অফিস, উত্তরা। ৪. পাসপোর্ট অফিস ঢাকা পূর্ব (আফতাবনগর)। ৫. পাসপোর্ট অফিস, ঢাকা পশ্চিম (মোহাম্মদপুর)। ৬. পাসপোর্ট অফিস, ঢাকা সেনানিবাস। ৭. পাসপোর্ট অফিস, সচিবালয়ের  অধিক্ষেত্রসমূহ নিম্নরূপভাবে পুনর্বিন্যাস করা হলো-

আগারগাঁওয়ের বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের আওতায় থাকবে শেরে বাংলা নগর, মিরপুর, কাফরুল, রুপনগর, গুলশান, বনানী, শাহবাগ, ধানমন্ডি, কলাবাগান, রমনা, তেজগাঁও, তেজগাঁও শিল্পাঞ্চল (১২টি) থানা।

কেরানীগঞ্জের আঞ্চলিক পাসপোর্ট অফিসের অধীনে থাকবে শ্যামপুর, কদমতলী, কোতোয়ালি, গেন্ডারিয়া, সূত্রাপুর, দোহার, নবাবগঞ্জ, কেরানীগঞ্জ মডেল, কেরানীগঞ্জ দক্ষিণ, লালবাগ, চকবাজার, কামরাঙ্গীরচর, বংশাল, ওয়ারী, ডেমরা ও যাত্রাবাড়ী (১৬টি) থানা।

আঞ্চলিক পাসপোর্ট অফিস উত্তরার আওতায় থাকবে উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, উত্তর খান, দক্ষিণ খান, তুরাগ, বিমানবন্দর, খিলক্ষেত, আশুলিয়া, পল্লবী, ভাষানটেক ও ভাটারা (১১টি) থানা।

আঞ্চলিক পাসপোর্ট অফিস ঢাকা পূর্ব (আফতাবনগর) এর অধীনে থাকবে মুগদা, সবুজবাগ, শাহজাহানপুর, খিলগাঁও, রামপুরা, মতিঝিল, পল্টন, বাড্ডা ও হাতিরঝিল (৯টি) থানা।

আঞ্চলিক পাসপোর্ট অফিস ঢাকা পশ্চিম (মোহাম্মদপুর) এর অধীনে থাকবে সাভার, ধামরাই, মোহাম্মদপুর, আদাবর, দারুস সালাম, শাহ আলী, হাজারীবাগ, নিউমার্কেট (৮টি) থানা।

ঢাকা সেনানিবাসের পাসপোর্ট অফিসের সেবা নিতে পারবেন ঢাকা ক্যান্টনমেন্ট থানার অধীনে বসবাসরত নাগরিকরা।

এছাড়া সচিবালয়ের পাসপোর্ট অফিসের সেবা নেবেন শুধুমাত্র সচিবালয়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারী ও তাদের পোষ্যরা।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, মার্চ ২০, ২০২৩
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।