ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সেপটিক ট্যাংকে পড়ে তিন শ্রমিক মৃত্যুর ঘটনায় সাভারে বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০২২ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
সেপটিক ট্যাংকে পড়ে তিন শ্রমিক মৃত্যুর ঘটনায় সাভারে বিক্ষোভ

সাভার (ঢাকা): সাভারের আশুলিয়ায় একটি পোশাক কারখানার সেপটিক ট্যাংক পরিষ্কার করতে নেমে একে একে তিনজনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় ওই কারখানার সামনে বিক্ষোভ করছেন বিভিন্ন শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দসহ সাধারণ শ্রমিকরা।

বুধবার (১৫ মার্চ) রাত ১১ টার দিকে আশুলিয়ার শিমুলতলার দরগারপাড় এলাকার আল রহমান নিটিং ফ্যাশন বিডি লিমিটেড কারখানাটির সামনে এই বিক্ষোভ করেন তারা।

এর আগে, বুধবার (১৫ মার্চ) বিকেল তিনটার দিকে ওই কারখানার সেপটিক ট্যাংক পড়ে মৃত্যু হয় তিন শ্রমিকের। পরে রাত ৯টার দিকে তাদের মরদেহ উদ্ধার করে ফায়ার সার্ভিস সদস্যরা।

মারা যাওয়া তিন শ্রমকি হলেন- ব্রাহ্মণবাড়িয়া জেলার নাসিরনগর থানার খাগালিয়া গ্রামের সহিদ মিয়ার ছেলে মো. মিঠু (২২)। তিনি পরিচ্ছন্নকর্মী হিসেবে কাজ করতেন। বাকি দুইজন হলেন- মো. রাকিব (২২), তিনি খুলনা জেলার বটিয়াঘাট থানার বুনারবাদ গ্রামের নুর ইসলাম শিকদারের ছেলে। আর মোহাম্মদ আলী (২৭) রংপুর জেলার গাংগাচড়া থানার ফেরদৌস রহমানের ছেলে। তারা আল রহমান নিটিং ফ্যাশন বিডি লিমিটেডের শ্রমিক।

বিক্ষোভ মিছিল থেকে গার্মেন্টস শ্রমিক ঐক্য লীগের সাধারণ সম্পাদক সারোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, কারখানার অব্যবস্থাপনার কারণে শ্রমিকদের মৃত্যু হয়েছে। আমরা এর সুষ্ঠু তদন্তপূর্বক কারখানা কর্তৃপক্ষের বিচার চাই। সেই সঙ্গে আইএলও কনভেনশন অনুযায়ী শ্রমিকদের ক্ষতিপূরণ চাই। এছাড়া কারখানায় এ ধরনের অব্যবস্থাপনার কারণে যেন আর কোনো শ্রমিকের অপমৃত্যু না হয় এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষেরও বিচার দাবি করছি।

ঘটনার বর্ননা দিয়ে প্রত্যক্ষদর্শী মো. রিপন মিয়া বাংলানিউজকে বলেন, বিকেল ৩ টার দিকে প্রথমে মিঠু ওই সেপটিক ট্যাংকিতে পরিষ্কার করার জন্য নামেন। ঘণ্টা খানেক পরও তার কোনো সাড়াশব্দ না পাওয়ায় পরে রাকিব খবর নিতে সেপটিক ট্যাংকের ওখানে যায়। এরপর তারও কোনো খবর না পেয়ে মোহাম্মদ আলী গেলে তিনিও সেপটিক ট্যাংকের ভেতরে পড়ে গিয়ে নিখোঁজ হন। পরে ফায়ার সার্ভিসকে ফোন করা হলে তারা সন্ধ্যা ৮ টা ১০ মিনিটের দিকে এসে উদ্ধার কাজ শুরু করে। রাত ৯টার দিকে একে একে সেপটিক ট্যাংক থেকে তিন জনের মরদেহ উদ্ধার করা হয়।

ফায়ার সার্ভিস ঢাকা জোন -৪ এর উপ-সহকারী পরিচালক মো. আলাউদ্দিন বাংলানিউজকে বলেন, আমরা খবর পাই, তিনজন সেপটিক ট্যাংকে পড়ে নিখোঁজ হয়েছেন। এরপর সন্ধ্যা ৭টার দিকে আমাদের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে উদ্ধার কাজ শুরু করে। কিছুক্ষণ আগে তিনজনেরই মরদেহ উদ্ধার করা হয়েছে। তারা মূলত বিষক্রিয়ায় কারণে মারা গেছেন। ট্যাংকের ভেতর অক্সিজেন শূন্য ছিল। আমরা এখানে এসে কারখানা কর্তৃপক্ষের কাউকে পাইনি।

এ বিষয়ে আশুলিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) সুব্রত রায় বলেন, মরদেহ উদ্ধার করে থানায় আনা হয়েছে। তাদের প্রাথমিক সুরতহাল প্রতিবেদন তৈরি করা হয়েছে। মরদেহ হস্তান্তরের বিষয়ে আমার ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে কথা বলে ব্যবস্থা নেব। আপাতত ময়নাতদন্তের জন্য পাঠানোর প্রক্রিয়া চলছে।

বাংলাদেশ সময়: ০০২২ ঘণ্টা, মার্চ ১৬, ২০২৩
এসএফ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।