ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রবীণদের স্বাস্থ্য বীমাসহ কম মূল্যে ওষুধের ব্যবস্থা করার সুপারিশ

স্পেশাল করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৩ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
প্রবীণদের স্বাস্থ্য বীমাসহ কম মূল্যে ওষুধের ব্যবস্থা করার সুপারিশ

ঢাকা: জাতীয় প্রবীণ নীতিমালায় প্রবীণদের জন্য স্বাস্থ্যবীমা ও সঞ্চয়পত্র প্রবর্তন এবং সিনিয়র সিটিজেন কার্ডের মাধ্যমে কম মূল্যে ওষুধ কেনাসহ বিভিন্ন ব্যবস্হা রাখা হয়েছে তা বাস্তবায়নের সুপারিশ করেছে সংসদীয় কমিটি ৷

মঙ্গলবার (১৪ মার্চ) জাতীয় সংসদের সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত স্হায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে ৷ কমিটির সভাপতি রাশেদ খান মেননের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটি সদস্য মো. শিবলী সাদিক, নাসরিন জাহান রতনা, আ. কা. ম. সরওয়ার জাহান, আরমা দত্ত এবং শবনম জাহান বৈঠকে অংশ নেন।

 

বৈঠকে প্রবীণদের কল্যাণে প্রণীত ‘জাতীয় প্রবীণ নীতিমালা-২০১৩' এর বাস্তবায়ন, শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্টের বিষয়ে সাব-কমিটির রিপোর্ট অনুসারে সংসদীয় কমিটির সুপারিশ বাস্তবায়ন অগ্রগতি সম্পর্কে আলোচনা হয়।

বৈঠকে প্রবীণদের কল্যাণে প্রণীত ‘জাতীয় প্রবীণ নীতিমালা-২০১৩’ এর বাস্তবায়নের জন্য সুপারিশ করা হয় যেখানে সব ধরনের যানবাহনে প্রবীণদের কম ভাড়ায় যাতায়াত, প্রবীণদের উপযোগী রাস্তা তৈরী, প্রবীণ স্বাস্থ্যবীমা ও সঞ্চয়পত্র প্রবর্তন, সাশ্রয়ী মূল্যে চিকিৎসা সেবা দেওয়া, মেডিকেল কলেজ, জেলা ও উপজেলা হাসপাতালে বয়স্ক বিভাগ খোলা, প্রত্যন্ত অঞ্চলের প্রবীণদের জন্য টেলিমেডিসিন সেবা দেওয়া, সিনিয়র সিটিজেন কার্ডের মাধ্যমে কম মূল্যে ওষুধ কেনাসহ বিভিন্ন ব্যবস্হা রাখা হয়। কমিটি এসব উদ্যোগ বাস্তবায়নের জন্য মন্ত্রণালয়কে কার্যক্রম গ্রহণের সুপারিশ করে। বৈঠকে প্রবীণদের জন্য জাতীয় প্রবীণ  ফাউন্ডেশন আইন প্রস্তুত করার জন্যও সুপারিশ করা হয়।

বৈঠকে শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ান ট্রাস্টের বিষয়ে সাব-কমিটির রিপোর্ট অনুসারে একটা সারসংক্ষেপ তৈরি করে প্রধানমন্ত্রীর কাছে পাঠানোর সিদ্ধান্ত হয়।

বৈঠকে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালকসহ মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
এসকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।