ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দূষণমুক্ত করে নদ-নদী রক্ষার দাবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৩ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
দূষণমুক্ত করে নদ-নদী রক্ষার দাবি

রাজশাহী: দূষণ ও দখলমুক্ত করে রাজশাহীর পদ্মাসহ সব নদ-নদী রক্ষার দাবি জানানো হয়েছে।  

এছাড়া পদ্মায় ক্যাপিটাল ডেজিং করে নদী রক্ষা ও নৌ-বন্দর চালুর দাবি জানিয়েছেন বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) রাজশাহী কমিটির নেতারা।

আন্তর্জাতিক নদীকৃত্য দিবস উপলক্ষে মঙ্গলবার (১৪ মার্চ) রাজশাহীর সাহেববাজার জিরোপয়েন্টে অনুষ্ঠিত মানববন্ধন ও সমাবেশ থেকে এ দাবি জানানো হয়।

‘পদ্মা নদী বাঁচলে, রাজশাহী বাঁচবে/যদি নদী হয় শেষ, তবে মরুভূমি হবে বাংলাদেশ’ এ স্লোগানে অনুষ্ঠিত মানববন্ধনে বক্তারা বলেন, রাজশাহীতে গত কয়েক বছরের ব্যবধানে পদ্মা নদীতে ১৮ কিলোমিটার এলাকাজুড়ে অবৈধভাবে বাঁধ দিয়ে নদীর প্রবাহ ধ্বংস করা হয়েছে। নদী দখল করে অসংখ্য অবৈধ স্থাপনাও গড়ে উঠেছে। এ কারণে পদ্মা তার নিজস্ব অস্তিত্ব হারিয়েছে।

বক্তারা বলেন, পদ্মা নদীর অস্তিত্ব সংকটের কারণে এখন মরে গেছে এ অঞ্চলের অসংখ্য খাল-বিল, পুকুর-জলাশয়। এসব খাল-বিল দখল করে প্রভাবশালীরা রাতারাতি স্থাপনা বানিয়ে ক্রমেই নদী ও খাল-বিলের অস্তিত্ব ধ্বংস করছেন।

অবিলম্বে নদী রক্ষাসহ এ অঞ্চলের খাল-বিল জলাশয় রক্ষা করতে হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন বক্তারা।

একইসঙ্গে ভূ-উপরিস্থ পানির ব্যবহার নিশ্চিতে অবিলম্বে প্রস্তাবিত উত্তর রাজশাহী সেচ প্রকল্প বাস্তবায়নেরও দাবি জানানো হয়।
 
সামাজিক সংগঠন রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সহযোগিতায় এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বাপা রাজশাহী শাখার সভাপতি মো. জামাত খানের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও পেশাজীবী সংগঠনের প্রতিনিধিরা বক্তব্য দেন।

কর্মসূচিতে অন্যদের মধ্যে বাপার উপদেষ্টা লিয়াকত আলী, সিনিয়র সাংবাদিক আকবারুল হাসান মিল্লাত, বীর মুক্তিযোদ্ধা ডা. আবদুল মান্নান, বাপা রাজশাহী জেলা কমিটির সহ সভাপতি দেবাশিষ প্রামাণিক দেবু, মিজানুর রহমান, বাপার সাধারণ সম্পাদক ড. হেমায়েতুল ইসলাম আরিফ, এনামুল হক, নারী নেত্রী সেলিনা খাতুন, ব্যবসায়ী ঐক্য পরিষদ সহ সভাপতি সফিকুর রহমান রিপন, জাহিদ হাসান প্রমুখ বক্তব্য রাখেন।

বাংলাদেশ সময়: ১৫১৩ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।