ঢাকা, শনিবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-যুক্তরাজ্য জলবায়ু সমঝোতা চুক্তি স্বাক্ষর 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১১ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
বাংলাদেশ-যুক্তরাজ্য জলবায়ু সমঝোতা চুক্তি স্বাক্ষর 

ঢাকা: জলবায়ু পরিবর্তন মোকাবিলায় যুক্তরাজ্যের সঙ্গে বাংলাদেশের জলবায়ু সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে।  

এই চুক্তির মাধ্যমে বাংলাদেশ ও যুক্তরাজ্য জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলোকে নিয়ে একসঙ্গে কাজ করবে।

 

রোববার (১২ মার্চ) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক বিষয়ক প্রতিমন্ত্রী অ্যান-মারি ট্রেভেলিয়ান এ সম্পর্কিত চুক্তি স্বাক্ষর করেন।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, সর্বশেষ কপ-২৬ এর আয়োজক দেশ ছিল যুক্তরাজ্য। তার আগে ৫ বছরে গুরুত্বপূর্ণ দুটি সদস্যরাষ্ট্রের নীতিগত অবস্থা পরিবর্তনের কারণে ঝুঁকিতে পড়ে গিয়েছিল কপ। সেটাকে ধরে রাখার জন্যে ইউরোপীয় ইউনিয়ন ও যুক্তরাজ্য তারা ৫ বছর আন্দোলনকে ধরে রেখেছিলো আমাদের মতো ঝুঁকিপূর্ণ দেশগুলোর জন্যে। তাদের অবদানকে আমরা স্বীকার করি।

বাংলাদেশ-যুক্তরাজ্যের মধ্যে স্বাক্ষরিত এই চুক্তি সম্পর্কে প্রতিমন্ত্রী শাহরিয়ার বলেন, চুক্তিটি মূলত কপ-২৬, কপ-২৭ এর যে সিদ্ধান্তগুলো রয়েছে, সেই সিদ্ধান্তগুলো বাংলাদেশ ও যুক্তরাজ্য একসঙ্গে বাস্তবায়নে কাজ করবে।

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় বাংলাদেশের সক্ষমতা অনেক বেড়েছে মন্তব্য করে প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলোর চেয়ার হিসেবে গত তিনবছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্ব দিয়েছেন। সেই সময় আমরা দেখেছি, বাংলাদেশের মতো সক্ষমতা পৃথিবীর বেশিরভাগ জলবায়ু ঝুঁকিতে থাকা দেশগুলো গড়ে তুলতে পারেনি। সেইসব দেশের কিছু সাহায্য দরকার হয়, তাদেরকে হাতে ধরে পথ চালিয়ে নিয়ে যাওয়ার দরকার হয়।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যুক্তরাজ্যের ইন্দো-প্যাসিফিক বিষয়ক প্রতিমন্ত্রী অ্যান-মারি ট্রেভেলিয়ান বলেন, শান্তি ও নিরাপত্তাসহ দ্বিপাক্ষিক ইস্যুতে বাংলাদেশ-যুক্তরাজ্য একসঙ্গে কাজ করবে।  

বাংলাদেশ সময়: ১৮০৯ ঘণ্টা, মার্চ ১২, ২০২৩
এনবি/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।