ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যুদ্ধাপরাধীরাই দেশে জঙ্গিবাদের স্রষ্টা : শিক্ষামন্ত্রী

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৮ ঘণ্টা, অক্টোবর ২, ২০১০
যুদ্ধাপরাধীরাই দেশে জঙ্গিবাদের স্রষ্টা : শিক্ষামন্ত্রী

ঢাকা : যুদ্ধাপরাধী রাজাকার-আলবদররাই দেশে জঙ্গিবাদের সৃষ্টি করেছে বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।

শনিবার সরকারি কবি নজরুল কলেজের উদ্যোগে আয়োজিত ‘জঙ্গিবাদ প্রতিরোধ ও প্রতিকার’ শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।



শিক্ষামন্ত্রী বলেন, ‘যুদ্ধাপরাধী রাজাকার আলবদর বাহিনীই ৭১-এ পরাজয়ের প্রতিশোধ নিতে মুক্তিযোদ্ধা ও নিরীহ মানুষকে হত্যা করতে দেশে জঙ্গিবাদের সৃষ্টি করেছে। ধর্ম ও দারিদ্রকে পুঁজি করে তারা এ জঙ্গিবাদের উত্থান ঘটিয়েছে। ’

মন্ত্রী জামায়াতে ইসলামীদের প্রতি ইঙ্গিত করে বলেন, ‘আল্লাহর আইন, সৎ লোকের শাসনের কথা বলে তারা দেশের মানুষকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। জঙ্গিবাদ থেকে নতুন প্রজম্মকে রক্ষা করতে সবাইকে এগিয়ে আসতে হবে।

সেমিনারে বক্তারা বলেন, ‘মানুষের দুর্বলতাকে কাজে লাগিয়ে এ জঙ্গিবাদের উত্থান ঘটেছে। শুধু ইসলাম ধর্মে নয়, বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন ধর্মে এ জঙ্গিবাদী গোষ্ঠী রয়েছে। কোনো ধর্মই জঙ্গিবাদকে সমর্থন করে না। ’

কলেজ অধ্যক্ষ অধ্যাপক রওশন জাহানের সভাপতিত্বে বেলা ১১টায় কলেজ মাঠে এ সেমিনার অনুষ্ঠিত হয়। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক  শায়লা নাসরিন।

অন্যান্যদের মধ্যে আলোচনায় অংশ নেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের মহাপরিচালক অধ্যাপক মো. নোমান উর রশীদ, অধ্যাপক ফাতিমা খাতুন, কলেজ ছাত্রলীগের সভাপতি মহীউদ্দিন আহমেদ সরকার প্রমুখ।

অনুষ্ঠানে কলেজের শিক্ষক ও ছাত্র-ছাত্রীরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময় : ১৬৩০ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।