ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুক্তাগাছায় ময়মনসিংহ উইকিপিডিয়া সম্প্রদায়ের ফটোওয়াক অনুষ্ঠিত

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪২ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
মুক্তাগাছায় ময়মনসিংহ উইকিপিডিয়া সম্প্রদায়ের ফটোওয়াক অনুষ্ঠিত

ময়মনসিংহ: ময়মনসিংহ উইকিপিডিয়া সম্প্রদায়ের উদ্যোগে জেলার মুক্তাগাছা উপজেলায় ফটোওয়াক অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১০ মার্চ) সকাল ১০টায় পৌরসভার ভেতরে অবস্থিত শহীদ স্মৃতি সরকারি কলেজের সামনে থেকে এ ফটোওয়াক অনুষ্ঠিত হয়।

এটি ছিল ময়মনসিংহ সম্প্রদায়ের তৃতীয় অফলাইন ফটোওয়াক কার্যক্রম।

উইকিপিডিয়ানরা প্রথমে মুক্তাগাছার প্রধান প্রত্নতাত্ত্বিক স্থাপনা জমিদার বাড়ির সামনে মিলিত হন। তারা বাংলা উইকিপিডিয়াতে নিজেদের কাজ ও করণীয় সম্পর্কে সংক্ষিপ্ত কথা বলেন। তারপর বিভিন্ন উদ্ভিদ, ব্রিজ, নদী ও গুরুত্বপূর্ণ প্রত্নতাত্ত্বিক স্থাপনা এবং অফিসের ছবি তুলেন।

ময়মনসিংহ উইকিপিডিয়া সম্প্রদায়ের এ ফটোওয়াকটি ছিল সবার জন্য উন্মুক্ত। যারা বাংলা উইকিপিডিয়া বা উইকিমিডিয়া কমন্স সম্পর্কে স্বচ্ছ ধারণা রাখেন না, তারাও এ কার্যক্রমে অংশ নিয়েছিলেন। ছবি তোলার সঙ্গে সঙ্গে নিজেদের কাজের অভিজ্ঞতা নিয়েও আলোচনা হয়। ছবি তুলতে গিয়ে তারা প্রত্নতাত্ত্বিক অধিদপ্তরের কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় করেন। স্থাপনাগুলো রক্ষা করার পদ্ধতি ও গুরুত্ব সম্পর্কে সচেতনতা বৃদ্ধির উপায় নিয়েও আলোচনা হয়েছে।

এছাড়াও এ সময় ময়মনসিংহ উইকিপিডিয়া সম্প্রদায়ের ভবিষ্যৎ কর্ম পরিকল্পনা নিয়ে কথা হয়। ময়মনসিংহ জেলার আশপাশের অন্যান্য স্থাপনার ছবি তোলা ও অন্যান্য কার্যক্রম কীভাবে করা যায় সেই বিষয়ে কথা হয়। ছবিগুলো বাংলা উইকিপিডিয়ায় যুক্ত করে নিবন্ধকে সুন্দর করার বিষয়ে আলোচনা করা হয়। দুপুর একটার মধ্যে প্রাণবন্ত ফটোওয়াকের এ কার্যক্রম সমাপ্ত হয়।

উইকিপিডিয়ার ফটোওয়াকে উপস্থিত ছিলেন ময়মনসিংহ উইকিপিডিয়া সম্প্রদায়ের সমন্বয়ক এবং উইকিমিডিয়া বাংলাদেশের সদস্য দোলন প্রভা, লেখক ও উইকিপিডিয়ান অনুপ সাদি, উইকিপিডিয়ান গালিব হাসান ও রবিন সাহা। পুরো কার্যক্রম আগ্রহের সঙ্গে ঘুরে দেখেন কারুশিল্পী গুলশান আরা।

বাংলাদেশ সময়: ১৯৩৭ ঘণ্টা, মার্চ ১১, ২০২৩
এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।