ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দেওয়ার দাবি

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, অক্টোবর ২, ২০১০
আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দেওয়ার দাবি

ঢাকা: অনতিবিলম্বে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ।

এ দাবিতে শনিবার সকালে পরিষদের উদ্যোগে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন কর্মসূচি পালন করা হয়।



সংক্ষিপ্ত সমাবেশে ‘ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক প্রতিষ্ঠান আইন ২০১০’-এর কথা উল্লেখ করে পরিষদের কেন্দ্রীয় সভাপতি বাবলু চাকমা বলেন, ‘বর্তমান সরকার আদিবাসীদের সঙ্গে পরামর্শ ছাড়াই এ আইনে তাদের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী হিসেবে আখ্যায়িত করেছে, যা নৃ-বিজ্ঞানের দৃষ্টিতে সম্পূর্ণ ভুল ও অগ্রহণযোগ্য। আদিবাসীদের আদিবাসীই বলতে হবে। তাদের পরিচয় তারা নিজেরাই বহন করবে। ’

তিনি বলেন, ‘আইনটিতে দেশের ২৭টি আদিবাসী জনগোষ্ঠীর নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। অথচ এ সংখ্যা ৫০টিরও বেশি। ’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহযোগী অধ্যাপক রোবায়েত ফেরদৌস ছাত্র পরিষদের দাবির প্রতি একাত্মতা পোষণ করেন।

সংক্ষিপ্ত সমাবেশে সরকারের কাছে চার দফা দাবি জানানো হয়। এগুলো হলো- সব আদিবাসী জাতিগোষ্ঠীর ভাষা-সংস্কৃতি-শিক্ষা সর্বোপরি আত্মনিয়ন্ত্রণাধিকার, পার্বত্য শান্তি চুক্তির যথাযথ বাস্তবায়ন ও এর অধীনে প্রণীত আইনগুলো, আদিবাসীদের প্রথাগত, ঐতিহ্যগত ভূমি অধিকারসহ আদিবাসী অধ্যুষিত অঞ্চলের খনিজ, বনজ, জলজ ও অন্যান্য প্রাকৃতিক সম্পদের উপর আদিবাসীদের অধিকারকে সাংবিধানিকভাবে স্বীকৃতি দেওয়া এবং আদিবাসী জুম্মু সম্প্রদায়ের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক অধিকারের নিরাপত্তার জন্য পার্বত্য চট্টগ্রামকে বিশেষশাসিত আদিবাসী অঞ্চলের মর্যাদা দেওয়া।

ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, ইডেন কলেজ ও বদরুননেসা কলেজের আদিবাসী শিক্ষার্থীরা এ কর্মসূচিতে অংশ নেন।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, ২ অক্টোবর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।