ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কারো কারণে সফলতা বিসর্জন দেওয়া হবে না: স্বাস্থ্যমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৬ ঘণ্টা, অক্টোবর ২, ২০১০
কারো কারণে সফলতা বিসর্জন দেওয়া হবে না: স্বাস্থ্যমন্ত্রী

ঢাকা: কারো কারণে দেশের দেড় বছরের সাফল্য বিসর্জন দেওয়া হবে না বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী আ.ফ.ম রুহুল হক।

তিনি বলেন, ‘দেশের স্বাস্থ্যখাতের মান উন্নয়নে সরকার জনবল বাড়ানোর চেষ্টা করছে।

এ খাতে বিনিয়োগ বাড়ানোর মাধ্যমে দেশের স্বাস্থ্যসেবাকে সবার নাগালে আনারও চেষ্টা চলছে। ’

শনিবার রাজধানীর একটি হোটেলে ‘লিভারকন-২০১০’ শীর্ষক লিভার বিষয়ক এক আর্ন্তজাতিক সম্মেলনে প্রধান অতিথির বক্তব্য দেওয়ার পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘স্বাস্থ্যখাতের নিয়োগ আইন অনুযায়ীই হবে। ’

এক্ষেত্রে স্বাস্থ্য উপদেষ্টা মোদাচ্ছের আলীর দলীয় লোক নিয়োগ দেওয়ার বক্তব্যকে মন্ত্রী  ‘তার’ ব্যক্তিগত মন্তব্য হতে পারে বলে জানান।

তিনি বলেন, ‘দলের কারোই উচিত হবেনা দেশের গত দেড় বছরের অর্জনকে ধ্বংস হতে দেওয়া। ’

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী বলেন, ‘লিভার রোগের গবেষণা ও চিকিৎসার প্রসারে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে নিয়মিতভাবে লিভার ট্রান্সপ্ল্যান্টেশন (যকৃত প্রতিস্থাপন) শুরু হতে যাচ্ছে। ’

লিভার রোগে আক্রান্ত এক কোটি মানুষের চিকিৎসায় সরকারি মেডিকেল কলেজগুলোতে লিভার বিশেষজ্ঞদের নতুন পদ সৃষ্টিরও ঘোষণা দেন তিনি।

এছাড়া হেপাটাইটিস-বি প্রতিরোধে সরকার বিশ্বস্বাস্থ্য সংস্থার সঙ্গে কম দামে টিকা তৈরির কাজ করছে বলেও মন্ত্রী জানান।

অ্যাসোসিয়েশন ফর দি স্টাডি অব দি লিভারের সভাপতি অধ্যাপক সেলিমুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ প্রতিমন্ত্রী ডা. ক্যাপ্টেন (অব.) মুজিবুর রহমান ফকির, বিএমএ সভাপতি অধ্যাপক মাহমুদ হাসান, বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ডা. হাবিব-ই-মিল্লাত।

লিভারকন-২০১০-এ ভারত ও সিঙ্গাপুরের লিভার ও গ্যাস্ট্রোএন্টারোলজি অ্যাসোসিয়েশনের সাবেক এবং বর্তমান সভাপতি ও সাধারণ সম্পাদকসহ  যুক্তরাজ্য, জাপান, সিঙ্গাপুর, হংকং, কিউবা ও ভারতের ১২ জন বিশ্ব-বরেণ্য বিশেষজ্ঞ যোগ দেন।

সম্মেলনে দেশের ছয় শতাধিক লিভার বিশেষজ্ঞ অংশ নেন।

বাংরাদেশ সময়: ১২১৪, অক্টোবর ০২, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ