ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আগামী প্রজন্মের মধ্যে কবি সুকান্তের আদর্শকে ছড়িয়ে দিতে হবে

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১২ ঘণ্টা, মার্চ ৫, ২০২৩
আগামী প্রজন্মের মধ্যে কবি সুকান্তের আদর্শকে ছড়িয়ে দিতে হবে

গোপালগঞ্জ: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী এলাকার উন্নয়ন কার্যক্রমের দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি ও সাবেক সিনিয়র সচিব মো. শহীদ উল্লা খন্দকার বলেছেন, কবি সুকান্ত ভট্টাচার্য তাঁর কবিতার মাধ্যমে একটি শোষণমুক্ত অসাম্প্রদায়িক সমাজ গড়তে চেয়েছিলেন।  

তিনি পাঁচ বছর বয়সেই কবিতা লেখা শুরু করেন।

তিনি শুধুই একজন কবি ছিলেন না, একাধারে গীতিকার, প্রাবন্ধিক, সর্বোপরি বহুমাত্রিক প্রতিভার অধিকারী ছিলেন। তাই তাঁর আদর্শকে আগামী প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে হবে।  

রোববার (৫ মার্চ) সন্ধ্যায় গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় কবি সুকান্তের পৈতৃক ভিটায় অনুষ্ঠিত পাঁচ দিনব্যাপী সুকান্ত মেলার সমাপনী দিনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
 
তিনি আরও বলেন, কবি সুকান্ত ভট্টাচার্য মাত্র একুশ বছর বয়সে মারা যান। তাঁর জীবনটা ছোট হলেও লেখার পরিধি ছিল ব্যাপক। কোটালীপাড়া শুধু কবি সুকান্তের পৈতৃক ভিটাই নয়। এখানে অনেক বিখ্যাত মানুষদের জন্ম হয়েছে।  

বিখ্যাত গীতিকার ও চিত্র পরিচালক মোহিনী চৌধুরী, বিখ্যাত চিত্রশিল্পী যোগেন চৌধুরী, বিখ্যাত সঙ্গীত শিল্পী তারাপদ চক্রবর্তী, বিখ্যাত সঙ্গীত শিল্পী সুধীর লাল চক্রবর্তী, লেখন ও সাংবা‌দিক নির্মল সেনসহ অনেক গুনী ব্যক্তির পৈতৃক ভিটা এই কোটালীপাড়ায়।  

উপজেলা নির্বাহী কর্মকর্তা ফেরদৌস ওয়াহিদের সভাপতিত্বে অনুষ্ঠিত সুকান্ত মেলার সমাপনী অনুষ্ঠানের আলোচনা সভায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ, পৌর মেয়র হাজী মো. কামাল হোসেন শেখ, নব-নির্বাচিত পৌর মেয়র মতিয়ার রহমান হাজরা, লেখক ডা. সিদ্ধেশ্বর মজুমদার, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল খালেক হাওলাদার, মহিলা ভাইস চেয়ারম্যান লক্ষ্মী সরকার, ইউপি চেয়ারম্যান রাফেজা বেগম, তুষার মধু, শেখ হাসিনা আদর্শ সরকারি মহাবিদ্যালয়ের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দিলীপ ভাবুক, আওয়ামী লীগ নেতা মিজানুর রহমান বুলবুল, শিক্ষক হাবিবুর রহমান মুকুল উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম বক্তব্য দেন।
 
উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ বলেন, এ বছর পাঁচদিন মেলা অনুষ্ঠিত হয়েছে। আগামীতে এই মেলার সময় আরও বাড়ানোর চিন্তা ভাবনা রয়েছে।  

আলোচনা সভা শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী এলাকার উন্নয়ন কার্যক্রমের দায়িত্বপ্রাপ্ত প্রতিনিধি ও সাবেক সিনিয়র সচিব মো. শহীদ উল্লা খন্দকার লেখক ডা. সিদ্ধেশ্বর মজুমদারের লেখা সনেট কবিতার বইয়ের মোড়ক উন্মোচন ও উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে অনুষ্ঠিত চিত্রাঙ্কন, রচনা ও কবিতা আবৃত্তি প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।  
এর আগে গত বুধবার (০১ মার্চ) রাতে প্রদীপ প্রজ্জ্বলন করে জেলা প্রশাসক কাজী মাহাবুবুল আলম এ মেলার উদ্বোধন করেন। সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় ও গোপালগঞ্জ জেলা প্রশাসন যৌথভাবে এ মেলার আয়োজন করেছিলেন।  

প্রসঙ্গত, ১৯২৬ সালের ১৫ আগস্ট কবি সুকান্ত ভট্টাচার্য্য কলকাতার কালীঘাটের মহিমা হালদার স্ট্রিটে মামা বাড়িতে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম নিবারণ ভট্টাচার্য্য ও মাতা সুনীতি দেবী। ১৯৪৭ সালের ১৩ মে মাত্র ২১ বছর বয়সে মৃত্যুবরণ করেন সুকান্ত। ছাড়পত্র, ঘুম নেই, পূর্বাভাস, অভিযান, হরতাল-তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। কবির প্রতিটি কবিতায় অনাচার ও বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ ধ্বনিত হয়েছে। কবির পিতা নিবারণ ভট্টাচার্য্য দেশ বিভাগ ও সুকান্তের জন্মের অনেক আগেই কোটালীপাড়ার ঊনশিয়া গ্রামের ভিটেমাটি ফেলে রেখে পরিবার পরিজন নিয়ে কলকাতা চলে যান।  

বাংলাদেশ সময়: ২০১০ ঘণ্টা, মার্চ ০৫, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।