ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তৈরি পোশাকের ক্ষেত্রে আর্জেন্টিনার ৩৫ ভাগ শুল্ক কমাতে চায় বাংলাদেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২১ ঘণ্টা, মার্চ ২, ২০২৩
তৈরি পোশাকের ক্ষেত্রে আর্জেন্টিনার ৩৫ ভাগ শুল্ক কমাতে চায় বাংলাদেশ

ঢাকা: আর্জেন্টিনায় প্রবেশে বাংলাদেশের তৈরি পোশাকের ক্ষেত্রে বর্তমানে প্রযোজ্য ৩৫ ভাগ শুল্ক কমানো ও পাটজাত দ্রব্যের উপর প্রতি কেজিতে আরোপিত ০ দশমিক ১৬ ডলারের অ্যান্টিডাম্পিং শুল্ক প্রত্যাহারের আহ্বান জানানো হয়েছে।

বৃহস্পতিবার (২ মার্চ) পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাপ্তাহিক ব্রিফিংয়ে একথা জানান জন কূটনীতি অনুবিভাগের মহাপরিচালক সেহেলী সাবরীন।

এর আগে গত ২৭ ফেব্রুয়ারি আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো কাফিয়েরোর নেতৃত্বে ৩৪ সদস্যবিশিষ্ট একটি প্রতিনিধিদল তিনদিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসেন।

প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে আলোচনার বিষয়ে সেহেলী সাবরীন বলেন, আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী তাদের দূতাবাস পুনঃচালুকরণের ক্ষেত্রে বাংলাদেশ সরকারের সহযোগিতার জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। ফুটবলসহ আরও অন্যান্য দ্বি-পাক্ষিক বিষয়ে দুই দেশের মানুষের মধ্যে দৃঢ় সম্পর্ক বিদ্যমান। কোভিড অভিমারি পরবর্তী পরিস্থিতি ও ইউক্রেন সংকটের কারণে সৃষ্ট বৈশ্বিক পরিস্থিতিতে দুই দেশের একসাথে কাজ করার বিপুল সুযোগ রয়েছে।

এ বৈঠকে খাদ্যশস্য উৎপাদন ও আমদানি, বিনিয়োগ ও শিক্ষা খাত (বিশেষ করে নারীশিক্ষা) সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়। প্রধানমন্ত্রী বাংলাদেশের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলসমূহে আর্জেন্টিনাকে বিনিয়োগের আহ্বান জানান। বৈঠকের সময় আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী প্রধানমন্ত্রীকে আর্জেন্টিনার রাষ্ট্রপতি কর্তৃক প্রেরিত একটি পত্র হস্তান্তর করেন।

পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক বিষয়ে সেহেলী বলেন, দুই দেশের পররাষ্ট্রমন্ত্রী দুই দেশের মধ্যে কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি ও ফুটবল ক্ষেত্রে সহযোগিতা বিষয়ক দুটি চুক্তি এবং পরস্পর কূটনৈতিক প্রশিক্ষণ একাডেমির মধ্যে সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক সই করেন। বৈঠকে কৃষি, পশুসম্পদ, ঔষধশিল্প, আইসিটি, ভোজ্যতেল, ফুটবল ইত্যাদি ক্ষেত্রে দুই দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধির ব্যাপারে আলোচনা হয়।

জন কূটনীতি অনুবিভাগের মহাপরিচালক জানান, আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী গত ২৮ ফেব্রুয়ারি সকালে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সাথে সাক্ষাৎ করেন। এ বৈঠকে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে সহযোগিতা ও বাণিজ্য বিনিময় (Cooperation and Trade exchange) বিষয়ক একটি সমঝোতা স্মারক সই হয়। বাংলাদেশের বিশেষায়িত অর্থনৈতিক অঞ্চলে যৌথ উদ্যোগে ভোজ্যতেলের কারখানা স্থাপন এবং আর্জেন্টিনা থেকে সূর্যমুখী তেল ও গম আমদানি বিষয়ে আলোচনা হয়।

ফুটবল সংক্রান্ত বিষয়ে জন কূটনীতি অনুবিভাগের মহাপরিচালক বলেন, আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধি দলটি বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। বাফুফে আয়োজিত অনূর্ধ্ব ১৭ প্রমীলা খেলোয়াড়দের সমন্বয়ে প্রীতি ফুটবল ম্যাচ উপভোগ করেন। দুই দেশের মধ্যে ফুটবল বিষয়ক চুক্তি স্বাক্ষরিত হওয়ার পরিপ্রেক্ষিতে আশা করা যায়, বাংলাদেশের নবীন খেলোয়াড় ও কোচগণ উন্নত প্রশিক্ষণের সুযোগ পাবেন।

বাংলাদেশ সময়: ২১২২ ঘণ্টা, মার্চ ২, ২০২৩
এসকেবি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।