ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিষেধাজ্ঞার প্রথম দিনই কমলনগরে ২০ জেলে আটক, লাখ টাকা জরিমানা  

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, মার্চ ১, ২০২৩
নিষেধাজ্ঞার প্রথম দিনই কমলনগরে ২০ জেলে আটক, লাখ টাকা জরিমানা  

লক্ষ্মীপুর: লক্ষ্মীপুরের কমলনগরে মেঘনা নদীর অভয়াশ্রমে মাছ ধরার সময় ২০ জেলেকে আটক করা হয়েছে।  

দুই মাসের নিষেধাজ্ঞা শুরুর প্রথম দিন বুধবার (১ মার্চ) উপজেলা প্রশাসনের চালানো অভিযানে এ ২০ জনকে আটক করা হয়।

 

পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের প্রত্যেককে পাঁচ হাজার টাকা করে মোট এক লাখ টাকা জরিমানা করা হয়।  

কমলনগর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আবদুল কুদ্দুছ জানান, বুধবার বিকেলে উপজেলা প্রশাসন, মৎস্য বিভাগ ও কোস্টগার্ডের সহায়তা উপজেলার মাতব্বর হাট এলাকার মেঘনা নদীতে অভিযান চালায়। এসময় দুটি ট্রলারে করে মাছ শিকারের সময় ২০ জেলেকে আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে এক হাজার কেজি জাটকা (অপরিণত ইলিশ) জব্দ করা হয়। পরে জব্দকৃত মাছগুলো স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়। আর জেলেদের জরিমানা করা হয়।

অর্থদণ্ডপ্রাপ্ত জেলেরা নোয়াখালী, ভোলা এবং লক্ষ্মীপুরের কমলনগর এলাকার বাসিন্দা বলে জানান তিনি।  

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুচিত্র রঞ্জন দাস বাংলানিউজকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনার বিষয়টি নিশ্চিত করেছেন।  

লক্ষ্মীপুরের রামগতি উপজেলার আলেকজান্ডার থেকে চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ষাটনল পর্যন্ত মেঘনা নদীর একশ কিলোমিটার এলাকাকে জাটকা ইলিশের অভয়াশ্রম হিসেবে ঘোষণা করেছে মৎস্য অধিদফতর। ১ মার্চ থেকে ৩০ এপ্রিল পর্যন্ত দুই মাস অভয়াশ্রমে জাটকা ইলিশে বিচরণ থাকে। অবাধে যাতে জাটকা বড় ইলিশে পরিণত হতে পারে, সেজন্য দুই মাস নদীতে সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ।  

নিষেধাজ্ঞা অমান্য করে যারা নদীতে মাছ শিকারে নামবেন, তাদের আইনের আওতায় আনা হয়। আইন অমান্যকারী জেলেদের মৎস্য আইনে এক থেকে দুই বছরের জেল অথবা পাঁচ হাজার টাকা জরিমানা অথবা উভয়দণ্ড দেওয়ার বিধান রয়েছে।  
 
বাংলাদেশ সময়: ১৯৩৯ ঘণ্টা, মার্চ ১, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।