bangla news

বিদ্যুৎকেন্দ্রের সাম্ভব্যতা যাচাই করতে এনটিপিসি-পিডিবি চুক্তি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৯-৩০ ১:০৬:৫১ পিএম

কয়লাভিত্তিক দু’টি তাপবিদ্যুৎকেন্দ্র স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ের লক্ষ্যে ভারতের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

ঢাকা: কয়লাভিত্তিক দু’টি তাপবিদ্যুৎকেন্দ্র স্থাপনের সম্ভাব্যতা যাচাইয়ের লক্ষ্যে ভারতের একটি প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড।

ন্যাশনাল থার্মাল পাওয়ার কোম্পানি (এনটিপিসি) নামের এ প্রতিষ্ঠানটির সঙ্গে বৃহস্পতিবার সন্ধ্যায় এ চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি অনুযায়ী, এনটিপিসি দুই হাজার ৬৪০ মেগাওয়াটের কয়লাভিত্তিক ২টি বিদ্যুৎকেন্দ্রের সাম্ভব্যতা যাচাই করবে। পিডিবি প্রয়োজনীয় তথ্য-উপাত্ত সরবরাহ করার পরবর্তী তিন মাসের মধ্যে এ সংক্রান্ত প্রতিবেদন দাখিল করবে প্রতিষ্ঠানটি।

এনটিপিসির পক্ষে প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক এসএন গোয়েল ও পিডিবির পক্ষে বোর্ড সচিব আজিজুল ইসলাম চুক্তিপত্রে স্বাক্ষর করেন।

এসময় পিডিবির চেয়ারম্যান এএসএম আলমগীর কবিরসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তা ও এনটিপিসি চেয়ারম্যান ও এমডি প্রণব রায় চৌধুরী, পরিচালক (টেকনিক্যাল) ডিকে জাইন, এজিএম ফিলিপ মাথুরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পিডিবি সূত্র জানায়, আমদানি করা কয়লা দিয়ে চালিত কেন্দ্রদু’টির প্রতিটি এক হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন। চট্টগ্রামের আনোয়ার ও বাগেরহাটের রামপালে কেন্দ্রদু’টি নির্মিত হবে।

সূত্রমতে, রামপালের কেন্দ্রটি বাংলাদেশ-ভারত যৌথ মালিকানাধীন হবে। এটি নির্মাণ করবে এনটিপিসি।

এর আগে রামপালে তাপবিদ্যুৎকেন্দ্রের নির্ধারিত স্থান পরিদর্শনে বাংলাদেশে এসেছে ছয় সদস্যের একটি প্রতিনিধিদল। বুধবার দুপুরে দলের সদস্যরা বেনাপোল চেকপোস্ট দিয়ে বাংলাদেশে আসেন এবং বিকালে বিদ্যুৎকেন্দ্রের নির্ধারিত স্থান পরিদর্শন করেন।

বাংলাদেশ সময়: ২২০৩ ঘণ্টা, ৩০ সেপ্টেম্বর, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-09-30 13:06:51