bangla news

শিগগিরই হাফ ডজন সচিবের দপ্তর বদল

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-০৯-৩০ ১০:২৪:০৬ এএম

শিক্ষাসচিব পদে পোস্টিং দেওয়াকে কেন্দ্র করে শিগগিরই গুরুত্বপূর্ণ কয়েকটি মন্ত্রণালয়ের সচিব পদে পরিবর্তন আসছে। এর মধ্যে সংস্থাপন সচিব ইকবাল মাহমুদ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আবু আলম মো. শহীদ খান, স্বরাষ্ট্র সচিব...

ঢাকা: শিক্ষাসচিব পদে পোস্টিং দেওয়াকে কেন্দ্র করে শিগগিরই গুরুত্বপূর্ণ কয়েকটি মন্ত্রণালয়ের সচিব পদে পরিবর্তন আসছে।

এর মধ্যে সংস্থাপন সচিব ইকবাল মাহমুদ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আবু আলম মো. শহীদ খান, স্বরাষ্ট্রসচিব আবদুস সোবহান শিকদার, স্থানীয় সরকার সচিব, মনজুর হোসেন ও বিদ্যুৎ সচিব আবুল কালাম আজাদের দপ্তর বদল হতে পারে।

সংস্থাপন মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

গত ২৯ সেপ্টেম্বর শিক্ষা সচিব সৈয়দ আতাউর রহমান অবসরে যান। এ পদে আসতে পারেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আবু আলম মো. শহীদ খান ও তথ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী।

তবে শিক্ষা মন্ত্রণালয়ে যেতে আগ্রহী নন বলে জানিয়েছেন আবু আলম শহীদ খান। তিনি স্থানীয় সরকার বা সংস্থাপন মন্ত্রণালয়ের ব্যাপারেই বেশি আগ্রহী। ফলে এখানে ড. কামাল আবদুল নাসের চৌধুরীর আসা সম্ভাবনাই বেশি। তবে সংস্থাপন সচিব ইকবাল মাহমুদকে শিক্ষাসচিব হিসাবে নিয়োগ দিলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক সংস্থাপন মন্ত্রণালয়ের এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, ইকবাল মাহমুদকে প্রধানমন্ত্রীর সচিব কিংবা শিক্ষা মন্ত্রণালয়ে বদলি করা হলে আবু আলম শহীদ খানকে সংস্থাপন সচিব হিসেবে নিয়োগ দেওয়া হতে পারে। তবে বেশিরভাগ কর্মকর্তা সংস্থাপন সচিব হিসেবে আবু আলমকেই দেখতে চান।

উল্লেখ্য, ২০১২ সালের ১৭ জানুয়ারি আবু আলম অবসরে যাবেন। অন্যদিকে, ইকবাল মাহমুদ অবসরে যাবেন আগামী বছরের ২৯ নভেম্বর।

তথ্য সচিবকে শিক্ষা মন্ত্রণালয়ে পদায়ন করা হলে তথ্য মন্ত্রণালয়ের মতো মন্ত্রণালয়ে আসতে পারেন স্থানীয় সরকার বিভাগের সচিব মনজুর হোসেন বা বিদ্যুৎ সচিব আবুল কালাম আজাদ। তবে বিদ্যুৎ সচিবকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়া হতে পারে।

এদিকে, স্বরাষ্ট্র সচিব পদে আসতে পারেন পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক ফণীভূষণ চৌধুরী।

এছাড়াও কয়েকজন ভারপ্রাপ্ত সচিবের ভারমুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তাদের পদোন্নতি দেওয়া হলে তাদের দপ্তর বদলে যেতে পারে।

শুক্র-শনি সাপ্তাহিক ছুটির দিন থাকায় আগামী সপ্তাহে এসব রদবদল হওয়ার সম্ভাবনা রয়েছে সূত্র জানিয়েছে।

বাংলাদেশ সময়: ২০০৮, সেপ্টেম্বর ৩০, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-09-30 10:24:06