ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নিরাপত্তা পরিষদ: প্রার্থিতায় পরস্পরকে সমর্থন দেবে ঢাকা-দিল্লি

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
নিরাপত্তা পরিষদ: প্রার্থিতায় পরস্পরকে সমর্থন দেবে ঢাকা-দিল্লি

ঢাকা: জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদের প্রার্থিতার বিষয়ে পারস্পরিক সমর্থন দিতে সম্মত হয়েছে ঢাকা-দিল্লি। বুধবার (১৫ ফেব্রুয়ারি) ঢাকায় ফরেন অফিস কনসাল্টেশন বৈঠকে উভয়পক্ষ সম্মত হয়।

ঢাকার ভারতীয় হাইকমিশন জানায়, ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা আজ বাংলাদেশে তার সরকারি সফর শেষ করেছেন। সফরকালে পররাষ্ট্রসচিব বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন।  

তিনি দ্বিপাক্ষিক সম্পর্কের প্রতি ভারতের অব্যাহত প্রতিশ্রুতি, বাংলাদেশকে ভারতের ‘নেবারহুড ফার্স্ট পলিসি’র একটি অপরিহার্য অঙ্গ ও ‘অ্যাক্ট ইস্ট পলিসি’র মূল অংশীদার হিসেবে তুলে ধরে ভারতের প্রধানমন্ত্রীর বার্তা পৌঁছে দেন।

ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রা পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গেও সাক্ষাৎ করেন এবং তাকে ভারতের পররাষ্ট্রমন্ত্রীর পক্ষে শুভেচ্ছা জানান।

ফরেন অফিস কনসাল্টেশন চলাকালে পররাষ্ট্র সচিব কোয়াত্রা ও পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এই সম্পর্কের সব দিক নিয়ে বিস্তৃত আলোচনা করেন।  

উভয়পক্ষই ভারত সরকারের অর্থায়নে রেয়াতি লাইন অব ক্রেডিট, বাণিজ্য ও বিনিয়োগ, সংযোগ, বিদ্যুৎ ও জ্বালানি, প্রতিরক্ষা ও নিরাপত্তা এবং মানুষে-মানুষে বন্ধনসহ বিভিন্ন ক্ষেত্রে চলমান দ্বিপাক্ষিক সহযোগিতাকে আরও জোরদার করতে সম্মত হয়েছে।  
তারা যৌথ স্বার্থের আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যুতে সহযোগিতা ও পরামর্শ বাড়াতে সম্মত হয়েছে। এই প্রেক্ষাপটে ভারতের জি-২০’র প্রেসিডেন্সি চলাকালীন বিভিন্ন অনুষ্ঠানে অতিথি দেশ হিসেবে বাংলাদেশের সক্রিয় অংশগ্রহণের বিষয়ে ভারত ভীষণভাবে উন্মুখ।

সাম্প্রতিক বছরগুলোতে বিশেষ করে গত দশকে, ভারত ও বাংলাদেশ নেতৃস্থানীয় পর্যায়সহ বিভিন্ন ক্ষেত্রে উচ্চ সম্পৃক্ততা বজায় রেখেছে। পররাষ্ট্রসচিবের সফর দুই দেশের মধ্যে বহুমুখী অংশীদারত্বকে আরও জোরদার করতে সাহায্য করেছে, সময়ের সঙ্গে পরীক্ষিত তাদের এই সম্পর্ককে পুনরায় বলবৎ করেছে এবং দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি ব্যাপকভাবে পর্যালোচনা করার সুযোগ দিয়েছে।

বাংলাদেশ সময়: ২১৪১ ঘণ্টা, ফেব্রুয়ারি, ১৫ ২০২৩
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।