ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

‘কোরিয়া-বাংলাদেশ সর্বোচ্চ পর্যায়ে সহযোগিতা বাড়াতে চাই’

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
‘কোরিয়া-বাংলাদেশ সর্বোচ্চ পর্যায়ে সহযোগিতা বাড়াতে চাই’

ঢাকা: দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রপতি ইউন সুক ইওলের ভবিষ্যৎ কৌশল বিষয়ক বিশেষ দূত জ্যাং সুং মিন বলেছেন, কোরিয়া-বাংলাদেশের সম্পর্কের ৫০ বছর পূর্তিতে সর্বোচ্চ পর্যায়ে সহযোগিতা বাড়াতে চাই। দুই দেশের সম্পর্ক শক্তিশালী করতে চাই।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

দক্ষিণ কোরিয়ার বিশেষ দূত বলেন, কোরিয়া কর্মীদের মানবাধিকারে প্রাধান্য দেয়। তবে অন্য দেশের তুলনায় কোরিয়ায় সু্যোগ সুবিধা বেশি বলে কোরিয়ায় যেতে অনেকেই আগ্রহী। কোরিয়ানরা বাংলাদেশি কর্মীদের পরিবারের সদস্য মনে করে।

তিনি বলেন, আমাদের রাষ্ট্রপতি জানেন দুই দেশেরই ভাইব্রান্ট ইকোনমি রয়েছে। দুই দেশের কনজুমার মার্কেটও অনেক বড়। তাই আমরা একযোগে এগিয়ে যেতে চাই।

এক প্রশ্নের উত্তরে কোরিয়ার বিশেষ দূত বলেন, ইয়ং ওয়ান কোম্পানির জমি নিয়ে জটিলতা তৈরি হয়েছে। এটা একটি সিরিয়াস সমস্যা। এই সমস্যার  সমাধান করতে চাই আমরা।

তিনি বলেন, কোরিয়া-বাংলাদেশের সম্পর্কেরে ৫০ বছর পূর্তি হয়েছে। এ উপলক্ষে রাষ্ট্রপতি আমাকে এখানে পাঠিয়েছেন। গত ৫০ বছরের সম্পর্কের অভিজ্ঞতায় আমরা পরবর্তী ৫০ বছরের দিকে তাকাতে চাই। আমরা দুই দেশের সম্পর্ক শক্তিশালী ও আগামীর দিকে তাকাতে চাই।

জ্যাং সুং মিন বলেন, কোরিয়া ও বাংলাদেশ উভয়েই স্বাধীনতার জন্য কঠিন  সংগ্রাম করেছে। সে কারণে আমাদের অনেক সামঞ্জস্য রয়েছে। তাই আমরা একযোগে কাজ করতে চাই।

বিশেষ দূত বলেন, ঢাকায় এসে ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে আমি শ্রদ্ধা নিবেদন করেছি। তিনিই বাংলাদেশের  উন্নয়নের ভিত্তি গড়েছিলেন।

১৪ ফেব্রুয়ারি বাংলাদেশ-কোরিয়ার সম্পর্কের ৫০ বছর পূর্তিতে দুই দিনের সফরে ঢাকায় আসেন দেশটির রাষ্ট্রপতির বিশেষ দূত জ্যাং সুং মিন। ঢাকা সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য বৈঠক করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২৩
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।